ছাত্রজীবনে বিভিন্ন ক্লাবের হয়ে ভাড়ায় ফুটবল খেলতেন এরশাদ

সাবেক রাষ্ট্রপতি, সংসদে বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের প্রিয় খেলা ছিল ফুটবল। শৈশব ও কৈশোরে তিনি ফুটবল খেলায় মনোযোগী ছিলেন। এমনকি বিভিন্ন ক্লাবের হয়ে ভাড়ায় ফুটবল খেলতে যেতেন তিনি। হকি খেলায়ও তার আগ্রহ ছিল।

এরশাদের মৃত্যুর পর রোববার বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। সাবেক রাষ্ট্রপতির ভাই জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদেরের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়েছে- এরশাদের খেলাধূলায় আগ্রহ বেশি ছিল। তিনি ছাত্রজীবনে ফুটবলার হিসেবে পরিচিতি পেয়েছিলেন।

তখন ফুটবল খেলা বেশ জনপ্রিয় ছিল। স্কুল ও কলেজ জীবনে এরশাদ রংপুর অঞ্চলে বিভিন্ন ক্লাবে ভাড়ায় ফুটবল খেলতে যেতেন। এছাড়া তিনি তখন থেকেই কবিতা লিখতেন এবং কারমাইকেল কলেজের সাহিত্য পত্রিকার সম্পাদনার দায়িত্বও পালন করেছিলেন।

প্রতিবেদনে এরশাদের শৈশব সম্পর্কে বলা হয়েছে, এরশাদ জন্মগ্রহণ করেন রংপুরে তার নানাবাড়িতে ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি। তবে তার শৈশব ও কৈশোর কেটেছে বাবা-মায়ের সঙ্গে ভারতের কুচবিহারের দিনহাটায়।

প্রতিবেদনে এরশাদের শৈশব সম্পর্কে বলা হয়েছে, এরশাদ জন্মগ্রহণ করেন রংপুরে তার নানাবাড়িতে ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি। তবে তার শৈশব ও কৈশোর কেটেছে বাবা-মায়ের সঙ্গে ভারতের কুচবিহারের দিনহাটায়।

স্কুল শেষ করে এরশাদ রংপুরে কারমাইকেল কলেজে উচ্চ মাধ্যমিক পড়েছেন। ১৯৫০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদেরের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, হুসেইন মুহম্মদ এরশাদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি নেয়ার পর আইনজীবী হওয়ার চিন্তা থেকে ল কলেজে ভর্তি হয়েছিলেন। কিন্তু আইন পড়া শেষ হওয়ার আগেই ১৯৫২ সালে তিনি সেনাবাহিনীতে চাকরি পেয়ে তাতে যোগ দেন। ফলে তার আর আইনজীবী হওয়ার ইচ্ছা পূরণ হয়নি।

বাবার কাছে আইনজীবী হওয়ার অনু্প্রেরণা পান এরশাদ-এমন তথ্য জানিয়ে জিএম কাদের আরও জানিয়েছেন, তাদের বাবা মকবুল হোসেনও পেশায় আইনজীবী ছিলেন। মূলত তার কাছ থেকেই অনুপ্রেরণা পেয়েছিলেন এরশাদ।

পল্লীবন্ধুর লেখালেখির প্রতিভা নিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, এরশাদ রাষ্ট্রক্ষমতায় থাকাকালে দৈনিক বাংলা পত্রিকায় তার অনেক কবিতা ছাপা হয়েছিল। তা নিয়ে অবশ্য রাজনৈতিক অঙ্গনে নানারকম আলোচনাও ছিল।

এরশাদ তার আত্মজীবনী লিখেছেন। সেই বইয়ের নাম, ‘আমার কর্ম আমার জীবন’। এছাড়া তিনি কয়েকটি কবিতার বইও বের করেছেন।