জন্মাষ্টমীর আরাধনায় করোনা মুক্তির প্রার্থনা

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব জন্মাষ্টমী আজ (৩০ আগস্ট)। এ উপলক্ষে উৎসবমুখর রাজধানীর বকশি বাজারের ঢাকেশ্বরী মন্দির। চলছে আরাধনা। স্বর্গ থেকে ভগবান শ্রীকৃষ্ণের এই আবির্ভাব তিথিকে ভক্তরা শুভ জন্মাষ্টমী হিসেবে উদযাপন করে থাকেন। এ উদযাপনে পৃথিবীকে করোনাভাইরাস মুক্ত করতে ভগবান শ্রীকৃষ্ণের কাছে আকুতির শেষ নেই তার ভক্তদের।একইসঙ্গে শিশুদের আকুতি দ্রুত যেন খুলে দেয়া হয় স্কুল।

সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের পবিত্র জন্মতিথিতে তার ভক্তরা বিশ্বাস করেন, পাশবিক শক্তি যখন সত্য, সুন্দর ও পবিত্রতাকে গ্রাস করতে উদ্যত হয়, তখন সেই অসুন্দরকে দমন করে জাতিকে রক্ষা এবং শুভ শক্তিকে প্রতিষ্ঠায় ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটে।

সোমবার সকাল ৮টা থেকে গীতা পাঠের মাধ্যমে ঢাকেশ্বরীতে জন্মাষ্টমী উদযাপন শুরু হয়। গীতাযজ্ঞ শুরু হলে মন্দিরে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে জমায়েত হতে থাকেন ভক্তরা। প্রার্থনার বড় অংশজুড়েই করোনাভাইরাস থেকে দেশ ও জাতির মুক্তি চাওয়া হয়।

মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল বলেন, ‘অধর্ম ও দুর্জনের বিনাশ এবং ধর্ম ও সুজনের রক্ষায় কৃষ্ণ যুগে যুগে পৃথিবীতে আগমন করেন। মহামারি থেকে আমাদের মুক্তি দিতে তিনি যেন আবারও আসেন, এই আমাদের প্রার্থনা। এ ছাড়া, বিশ্ব থেকে সব ধরনের হিংস্রতা, কুটিলতা, পাপ যেন আগুনে ভষ্ম হয়ে যায় সেটিও আমাদের প্রার্থনায় রয়েছে।’

শোভাযাত্রা, র‌্যালি, মিছিল জন্মাষ্টমীর প্রধান আকর্ষণ হলেও করোনা মহামারির কারণে গত বছরের মতো এবছরও এসবে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ধর্মীয় আচার-অনুষ্ঠান করতে বলেছে ধর্ম মন্ত্রণালয়।