জবি গণিত বিভাগের নবীন বরণ ও গোল্ড মেডেল অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

রবিবার (২৩ অক্টোবর) গণিত বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে কেন্দ্রীয় মিলনায়তনে ৪র্থ এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন গোল্ড মেডেল অ্যাওয়ার্ড এবং ১৬তম ব্যাচের নবীন বরণ ২০২২ অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

গণিত বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শরিফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি খুশী কবির।

উল্লেখ্য গণিতের উৎকর্ষ সাধনে প্রতি বছর গণিত বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেনিতে যেসকল শিক্ষার্থী প্রথম স্থান অর্জন করে তাদেরকে উক্ত এওয়ার্ড প্রদান করা হয়। এরই ধারাবাহিকতায় স্নাতক শ্রেনির দুই শিক্ষাবর্ষের দুজন শিক্ষার্থী প্রত্যেককে (শিশির রঞ্জন দাস ও তাসলিমা আক্তার) স্বর্ণপদক, নগদ বিশ হাজার টাকা ও সনদ প্রদান করা হয়। একই সাথে স্নাতকোত্তর শ্রেনির দুই শিক্ষাবর্ষের দুজন শিক্ষার্থী প্রত্যেককে ( সেলিম হোসেন ও শ্রীধাম চন্দ্র অধিকারী) স্বর্ণপদক, নগদ ত্রিশ হাজার টাকা ও সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানটির আয়োজক কমিটির আহবায়ক ছিলে অধ্যাপক ড. মোঃ রেজাউল করিম এবং সঞ্চালনা করেন বিভাগের সহযোগী অধ্যাপক অধ্যাপক ড. রাবেয়া আক্তার। এসময় বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষিকা এবং নবীন শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

ফাউন্ডেশনটির ট্রাস্টি খুশি কবীর বলেন, ভাষা এবং গণিত এই দুই বিষয় আমরা যদি দক্ষতা অর্জন করতে পারি তবে যেকোন জায়গায় আমরা কিন্তু একবারে নক্ষত্র হিসেবে থাকবো। গণিত থেকে আমরা চাইলে যেকোন বিষয়ে যেতে পারি। আমি যদি গণিতে ভালো করতে পারেন তবে পৃথিবীর যেকোন জায়গায় আপনার দ্বার উন্মুক্ত।

গণিত বিভাগের চেয়ারম্যান এবং প্রোগ্রামটির সভাপতি অধ্যাপক ড. মো: শরিফুল আলম বলেন, আমি গণিত বিভাগের শিক্ষকদের অনুরোধ করতে চাই আপনি ক্লাসে পড়ানোর সময় শিক্ষার্থীদের টেক্সট বুক হিসেবে ভালো মানের লেখকদের বইয়ের রেফারেন্স দিবেন যাতে তারা সেই সমস্ত টপিক পড়ে তাদের বাস্তব লাইফে কিভাবে গণিতের ব্যবহার করা যায় তা যেন বুঝতে পারে।