জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র

উত্তর কোরিয়া আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। পরমাণু অস্ত্র ব্যবহারের মাধ্যমে জাপানকে ডুবিয়ে দেয়ার হুমকি প্রদানের মাত্র একদিনের মাথায় এ পরীক্ষা চালাল পিয়ংইয়ং। শুক্রবার পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি জাপানের হোক্কাইদো দ্বীপের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ছে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭টার একটু আগে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। এটি ৭৭০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠেছিল। ৩ হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে হোক্কাইদো দ্বীপের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে এটি। এ সময় ওই এলাকার আশেপাশে সতর্ক সংকেত হিসেবে সাইরেন বেজে ওঠে এবং লোকদের নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়।

ক্ষেপণাস্ত্র সংক্রান্ত আরো তথ্য বিশ্লেষণ করে দেখছে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তাৎক্ষনিকভাবে এর নিন্দা জানিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার এই বিপজ্জনক পদক্ষেপ তার দেশ সহ্য করবে না। ‘উত্তর কোরিয়া যদি এই পথে চলা অব্যাহত রাখে তাহলে এর কোনো উজ্জল ভবিষ্যত নেই।’

জাপানের প্রধান ক্যাবিনেট সচিব সাংবাদিকদের বলেছেন, গত মাসের ২৯ তারিখে উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল আজকেরটি হয়ত তারই মতো।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনও উত্তর কোরিয়ার এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন। তিনি এর জন্য উত্তর কোরিয়ার প্রধান অর্থনৈতিক অংশীদার চীন ও রাশিয়াকে দুষেছেন।