জাবিতে প্রশাসনিক ভবন অবরোধের ডাক আন্দোলনরত শিক্ষার্থীদের

শাহিনুর রহমান শাহিন, জাবি প্রতিনিধি: মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষুদ্ধ শিক্ষার্থীদের উপাচার্যের বাসভবন ভাঙচুর ও শিক্ষক লাঞ্চিতের ঘটনায় ৫৬ শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রশাসনের দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা নতুন কর্মসূচীর ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তনে ছাত্রফ্রন্ট জাবি সংসদের সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কর্মসূচীর ঘোষণা দেন । সংবাদ সম্মেলনে মিথ্যা মামলা প্রত্যাহার, পক্ষপাতদুষ্ট তদন্ত কমিটি বিলোপ ও পুনঃগঠন, পুলিশি হামলার বিচার এবং সড়ক নিরাপত্তার দাবি পুনঃবাস্তবায়ন এই চারটি দাবিতে আবারো এ কর্মসূচীর ডাক দেন তারা।

‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে আগামী ৩০ জুলাই রবিবার ডেইরী গেট থেকে মশাল মিছিল এবং পরদিন সোমবার (৩১ জুলাই) থেকে প্রশাসনিক ভবন লাগাতার অবরোধ কর্মসূচী পালন করার ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন, ছাত্রফ্রন্ট জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি মাসুল হেলাল অনিক, কর্যকরী সদস্য মো; দিদার, জাবি সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নাজমুল হুসাইন, ছাত্র ইউনিয়ন জাবি শাখার সাধারণ সম্পাদক নজির আমিন চৌধুরী জয় প্রমুখ।

এর আগে একই দাবিতে একাধিকবার মিছিল-সমাবেশ ও মানববন্ধন করেছে বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। সর্বশেষ ১৫-১৭ জুলাই পর্যন্ত টানা তিন দিন অমরণ অনশন করে বিশ^বিদ্যালয়ের ৮ শিক্ষার্থী। শিক্ষার্থীদের অনশন দেখে ১৬ জুলাই জরুরী সিন্ডিকেট সভার অয়োজন করে প্রশাসন। কিন্তু বৈঠকে মামলার বিষয়ে কোন সিদ্ধান্ত না হলেও উল্টো শিক্ষার্থীদের অনশন ভাঙতে নির্দেশ দেয়।

পরদিন ১৭জুলাই জাবি শিক্ষাক সমিতির নেতারা শিক্ষার্থী ও উপাচার্যের সাথে কথা বলে সম্মানজনক ভবে মামলা তুলে নেওয়া আশ্বাস দিয়ে শিক্ষার্থীদের অনশন ভাঙান। এ সময় বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতারা ও প্রশাসনিক দায়িত্বরত শিক্ষকগণ উপস্থিত ছিলেন। পরদিন ১৮ জুলাই শহীদ মিনারের পাদদেশে এক সমাবেশের মাধ্যমে মামলা প্রত্যাহার করার ৭দিন সময় বেঁধে দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা। কিন্তু সাত দিন অতিবাহিত হলেও মামলা প্রত্যাহারের বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়নি প্রশাসন।