জামালপুরের সাংবাদিক নাদিম হত্যায় জরিতদের ফাঁসির দাবীতে পঞ্চগড়ে মানববন্ধন

সন্ত্রাসী হামলায় জামালপুরের বাংলানিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ও একাত্তর টিভির সংবাদ সংগ্রাহক সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদ ও জরিতদের ফাঁসির দাবীতে পঞ্চগড়ে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসুচী পালন করেছে জেলার কর্মরত সাংবাদিকেরা।

শুক্রবার (১৬ জুন) সকাল ১১টায় পঞ্চগড় শহরের চৌরঙ্গী মোড়ে পঞ্চগড়—ঢাকা মহাসড়কে পঞ্চগড় জেলা সম্মিলিত সাংবাদিক মহল ব্যানারে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসুচী পালন করা হয়।

এসময় সাংবাদিক বক্তারা, অবিলম্বে নাদিম হত্যার প্রধান আসামীকে গ্রেফতার করে ফাঁসির দাবী জানান। অন্যথায় কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন সাংবাদিকরা। একই সাথে দেশের সকল সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিতসহ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী জানান।

সাংবাদিকরা আরো বলেন, আমরা গণমাধ্যমে কাজ করে মানুষের কাছে সব সত্য খবর পৌছে দেই। এর মাঝে কিছু অসাধু ও খারাপ মানুষের মুখোশ উম্মচন করতে গিয়ে হামলা ও হত্যার শিকার হয়। এদিকে ডিজিটাল নিরাপত্তা আইনে মিথ্যা মামলার শিকার হচ্ছে সাংবাদিকরা। সাংবাদিক নাদিম হত্যার ঘটনার গত কয়েকদিন আগে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় এক প্রতারক নারীর বিরুদ্ধে সংবাদ সংগ্রহ করতে গিয়ে মিথ্যা মামলার শিকার হয় স্থানীয় বাংলা টিভির সাংবাদিক ডিজার হোসেন বাদশা। পুলিশ সত্যতা না দেখে ভুক্তভোগীদের মামলা গ্রহণ না করে ওই নারীর মামলা গ্রহণ করায় তিব্র নিন্দা জানায়। এদিকে গণমাধ্যমের স্বাধীনতা না থাকা সত্বেও জীবন ঝুঁকি নিয়ে চলা সাংবাদিকদের পাশে সরকার ও প্রশাসনকে থাকার আহব্বান জানান বক্তারা।

পঞ্চগড় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন এবং দৈনিক সমকালের পঞ্চগড় জেলা প্রতিনিধি সফিকু্ল আলম, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহাজাল, সাংবাদিক ও কলামিস্ট আব্দুর রহিম, এখন টেলিভিশনের প্রতিনিধি লুৎফর রহমান, বাংলানিউজ ও সময় টেলিভিশনের রিপোর্টার সোহাগ হায়দার, একাত্তর টিভির প্রতিনিধি রফিকুল ইসলাম, বাংলাদেশ প্রতিদিনের সরকার হায়দার, চ্যানেল টোয়েন্টিফোরের সাংবাদিক হোসেন রায়হান, বাংলা ভিশনের সাংবাদিক মোশারফ হোসেনসহ গণমাধ্যমকর্মীরা বক্তব্য রাখেন।

উল্লেখ্য গত বুধবার (১৪ জুন) রাতে জামালপুরের বকশীগঞ্জ বাজার থেকে বাড়ি ফেরার পথে পাটহাটি এলাকায় সাংবাদিক নাদিমের ওপর এই হামলা হয়। সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম জামালপুরের বকশীগঞ্জ উপজেলার নিলাখিয়া ইউনিয়নের গোমের চর গ্রামের আবদুল করিমের ছেলে।