জামালপুরে আমের বাম্পার ফলন

সরকারের কৃষক স্বনির্ভর প্রকল্পের আওতায় গ্রামীন অর্থনীতি চাঁঙ্গা করার লক্ষ্যে কৃষি বিভাগ কৃষক পর্যায়ে জামালপুরে আম বাগানের উদ্যোগ নিয়েছিলো। সরকারের এ প্রকল্পে অনেক কৃষক সাড়া দিয়ে নিজ উদ্যোগে আম বাগান করে বাম্পার ফলন পেয়েছে।

এবার মৌসুমে যে পরিমাণ আমের ফলন হয়েছে যা বিগত কোন মৌসুমে হয়নি। আমের দাম বেশি হওয়ায় গ্রামীন অর্থনীতিতে চাঁঙ্গা ভাব ফিরে এসেছে।

যানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা। এ উপজেলায় সরকারের কৃষক স্বনির্ভর প্রকল্পের আওতায় শ্রীপুর, বাঁশচড়া, নরুন্দি, পিয়ারপুর, সাহাবাজপুর, দিকপাইত সহ আরো বেশ কয়েকটি এলাকায় কৃষকরা নানা জাতের আম বাগান করে বাম্পার ফলন পেয়েছে।

সরেজমিনে এ এলাকাগুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন আম চাষির সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, এবার মৌসুমে আমের ব্যপক ফলন হয়েছে। আমের ফলন বাম্পার হওয়ায় যার বাজার মূল্য হবে কোটি টাকা। আম চাষী সামাদ(৫০) জানান এবার মৌসুমে আমের ফলন দেখে এ এলাকার অনেকেই আম বাগানের দিকে ঝুঁকে পড়েছে।

সরকারের এ প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়িত হয়েছে। সরকারের কৃষক স্বনির্ভর প্রকল্পের মাধ্যমে অনেক কৃষক স্বাবলম্বিতা অর্জন করেছে। সরকারের কৃষক স্বনির্ভর প্রকল্পের মাধ্যমে অনেক কৃষক স্বাবলম্বিতা অর্জন করেছে।

সরেজমিনে মহাদান, ভাটারা, কামরাবাদ, পোগলদিঘা, মেষ্টা, বালিজুড়ি, ডাংধরা ও পাররামপুর সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা ও জানা গেছে এ সব এলাকার বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে অনেকে নানা জাতের আম বাগান করেছে।

গাছে ঝুলছে অসংখ্য আম। আম চাষী বাবুল (৪০) জানান, এক সময় এলাকা গুলোতে আম বাগান ছিলো না। কৃষি বিভাগের পরামর্শে নিজ উদ্যোগে নানা জাতের আমের কলমের চারা সংগ্রহ করে বাগান করেছি।

এবার মৌসুমে আমের বাম্পার ফলন হওয়ায় বাজার মূল্য কোটি টাকা হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরো বলেন, কৃষক বান্ধব আওয়ামীলীগ সরকার কৃষকদের স্বনির্ভর করার জন্য বহুবিধ প্রকল্প হাতে নিয়ে বাস্তবায়ন করেছে। যারজন্যে গ্রামীন অর্থনীতি আজ চাঁঙ্গা।