জামালপুরে সবজি চাষে জৈব সার ব্যবহারের উদ্যোগ

জামালপুর কৃষি নির্ভর এলাকা। সারা দেশের ন্যায় এ জেলায় ব্যপক ভাবে নানা ধরনের সবজি চাষ হয়ে থাকে। সরকার সবজি চাষ কে বিষমুক্ত ও জৈব সার ব্যবহারের উদ্যোগ নিয়েছে। কৃষি বিভাগ সরকারের এ কর্মসূচী বাস্তবায়ন করার লক্ষ্যে মাঠ পর্যায়ে কাজ শুরু করে দিয়েছে।

যাতে রাসায়নিক সারের চেয়ে জৈব সারের ব্যবহার বেশি হয়। জৈব সারের ব্যবহার বেশি হলে কৃষি শিল্পের ব্যপক উন্নতি ঘটবে। লাভবান হবে জেলার কৃষককূল। এতে জমির উর্বরতা শক্তি বৃদ্ধি পাবে।

জানা যায়, জামালপুর সদর উপজেলার চরা ল গুলোতে সবজি চাষ বেশি হয়। কৃষি বিভাগ চরা লের কৃষকদের জৈব সার ব্যবহারের জন্য মাঠ পর্যায়ে ব্যপক কাজ শুরু করে দিয়েছে। ইতোমধ্যে লক্ষীরচর,টেবিরচর,সাহেবেরচর সহ আরো বেশ কয়েকটি এলাকায় কাজ শুরু হয়েছে। কৃষি বিভাগ সুত্রে জানা গেছে,কৃষকদের কে জৈব সারের ব্যবহারের জন্য উদ্বুদ্ধকরণ নীতি সহ প্রশিক্ষন দেয়া হচ্ছে।

ইতোমধ্যে অনেকেই জৈব সার ব্যবহার করে বাম্পার ফলন পেয়েছে। ফলে জৈব সারের ব্যবহারের মাত্রা দিন দিন বাড়ছে।

সরকারের এই সফল কার্যক্রম মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বিস্তার লাভ করেছে। কৃষি বিভাগ এমন কাজ শুরু করে দিয়েছে মাঠ পর্যায়ে কৃষকদের মধ্যে সাড়া পড়েছে।

কথা হয় মহাদান গ্রামের কৃষক সাদেক আলী(৫০) এর সাথে তিনি এ প্রতিবেদক কে বলেন, সরকার কৃষি বিভাগের মাধ্যমে জৈব সার ব্যবহারের যে উদ্যোগ নিয়েছে তা কৃষির জন্য ভালো উদ্যোগ। রাসায়নিক সার ব্যবহারের কারণে জমি অনুর্বর হয়ে পড়েছে।

সাময়িক সারের জন্য ফলন বাড়লেও রাসায়নিক সার কৃষির জন্য ক্ষতিকারক। তাই কৃষি শিল্পকে বাঁচাতে জৈব সার ব্যবহার করা জরুরী বলে সচেতন মহল মনে করেন।