পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বারি গম-৩৩ নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বারি গম-৩৩ নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২২ মে) উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের নারায়নগছ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে উপজেলা কৃষি অফিসের আয়োজনে এবং ২০২৩-২০২৪ অর্থবছরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ওই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার তামান্না ফেরদৌস এর সভাপতিত্বে উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পঞ্চগড় কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মতিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে ধান, গম ও পাট উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের মনিটরিং অফিসার মোঃ সাইফুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জীবন ইসলাম প্রমুখ।

মাঠ দিবসে স ালনায় ছিলেন, বুড়াবুড়ি ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক।
মাঠ দিবস অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) উদ্ভাবিত বারি গম-৩৩ উচ্চ ফলনশীল গমের একটি জাত। এটি ব্লাস্ট রোগ ও মরিচা রোগ প্রতিরোধী। এটির জীবনকাল ১১০ থেকে ১১৫ দিন।

সাধারণ জাতের গমের তুলনায় বারি-৩৩ জাত দুই গুনেরও বেশি উৎপাদন ক্ষমতা সম্পন্ন। সাধারণ জাতে যেখানে হেক্টর প্রতি উৎপাদন হয় ২ থেকে আড়াই মেট্রিক টন গম, সেখানে বারি-৩৩ জাতের হেক্টর প্রতি উৎপাদন হয় ৪ থেকে ৫ মেট্রিক টন গম।

জানা যায়, মাঠ দিবসে অর্ধশতাধিক কৃষক-কৃষাণী অংশ নেন। প্রত্যেক কৃষক-কৃষাণীকে যাতায়াতের জন্য ১০০ টাকা ও সম্মানি ভাতা সরুপ ৩০০ টাকা করে প্রদান করা হয়। পরে উপজেলার ভজনপুর ইউনিয়নের বামনপাড়া নামক এলাকায় বারি গম-৩৩ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে জানিয়েছেন ওই ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা এনামুল হক।