জামালপুরে আলুর বাম্পার ফলন

সারাদেশের ন্যায় আলু চাষে জামালপুর পিছিয়ে নেই। আলু চাষ সমৃর্দ্ধ এলাকা হিসেবে এ জেলার ব্যপক খ্যাতি রয়েছে। অন্যান্য মৌসুমের তুলনায় কৃষি বিভাগের টার্গেটের দ্বিগুণ জমিতে আলু চাষ হয়েছে। ফলনও হয়েছে বাম্পার। ফলে গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে।

জানাযায়, জামালপুর সদর উপজেলাধীন শ্রীপর,বাঁশচড়া,দিক পাইত,পলাশতলা,লক্ষীর চর ও কাজ্বিয়ার চরের কিছু অংশে ব্যপক ভাবে আলুর চাষ হয়েছে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে দেখা ও জানা গেছে অধিকাংশ কৃষকের সাথে কথা বললে তারা বলেন,কৃষি বিভাগ আলু চাষের জন্য মাঠ পর্যায়ে ব্যপক সহায়তা করেছে। এদের সহায়তার কারণে বিঘা প্রতি ৬০ কেজি ওজনে ৭৫থেকে ৮০বস্তা আলু হয়েছে। তাছাড়া বাজারে ব্যপক চাহিদা থাকায় দাম বেশি। যার জন্যে আলু চাষে সুদিন ফিরে এসেছে।

এ ছাড়া মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় প্রজেক্ট ভিত্তিক আলু চাষ হয়েছে। উপজেলা কৃষি বিভাগ সুত্রে জানাগেছে,আলু চাষ কে কৃষক পর্যায়ে জনপ্রিয় করার লক্ষ্যে মাঠ পর্যায়ে উন্নত বীজ পরিমিত রাসায়নিক সার ও জৈব সারের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ার কারণে প্রতি মৌসুমের ন্যায় এবার বাম্পার ফলন হয়েছে।

টগার চরের আলু চাষী লিয়াকত(৬০) এ প্রতিবেদক কে বলেন কৃষি বিভাগের সার্বিক সহায়তায় আলু চাষ করে ব্যপক লাভবান হয়েছি। ফলনও হয়েছে বাম্পার। দাম বেশি পাওয়ায় অধিকাংশ কৃষক আলু চাষে ঝুকে পড়বে। আগামী মৌসুমে আরো ব্যপক পরিসরে আলু চাষ হবে বলে আশা করা যাচ্ছে।