জামালপুরে কুল চাষ বাড়ছে, মৌসুমে বানিজ্য হবে কোটি টাকা

যতই দিন যাচ্ছে কুল চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। অল্প পুঁজি লোকসানের ঝুঁকি কম থাকায় কুল চাষে আগ্রহ ব্যপক আকারে বেড়েছে। কুল চাষ কে জনপ্রিয় করার লক্ষ্যে সরকার কৃষিবিভাগের মাধ্যমে কুল চাষ প্রকল্প হাতে নেয়। ইতোমধ্যে এ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। অনেকেই কুল বাগান তৈরি করে সাফল্য পেয়েছে। কৃষি বিভাগের আশা সরকারের এ প্রকল্প বাস্তবায়ন হলে কৃষক মহলে কোটি টাকার বানিজ্য হবে।

জানা যায়,আওয়ামীলীগ সরকারের সফল কার্যক্রম কৃষি বিভাগ জামালপুর সদর উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন করে যাচ্ছে। ইতোমধ্যে শ্রীপুর, বাশচড়া, সাহাবজপুর, নরুন্দি, নান্দিনা, পিয়ারপুর, তুলসীরপুরসহ আরো বেশ কয়েকটি এলাকায় কুল চাষের আওতায় আনা হয়েছে। এ সব এলাকায় বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে কুল বাগান তৈরির লক্ষ্যে উন্নতাতের কুলের কলমের চারা বিতরন করা হবে। ইতোমধ্যে কিছু কিছু এলাকায় বিতরন করা হয়েছে। ১ থেকে ২শত বাগান তৈরি করে বেশ কয়েকজন কুলচাষি ব্যপক সাফল্য পেয়েছে।
অনেকেই কুল বিক্রি করে স্ববলম্বি হয়েছে।

এদিকে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার্য় কৃষি বিভাগের কুলচাষ প্রকল্প ব্যপক গতিতে এগিয়ে চলছে। কৃষি বিভাগ সুত্রে জানা গেছে, মহদান, ভাটারা, কামরাবদ, পোগলদিঘ, সাতপোয়া, নাংলা, আদ্রা সহ আরো বেশ কয়েকটি এলাকায় কুল বাগান তেরির হিড়িক পড়েছে।

এসব এলাকার কুল চাষিরা জানান, এবার মৌসুমে কুল বিক্রি করে অনেকেই লক্ষ্যাধিক আয় করেছে। সরকারের এ সফল উদ্যোগ বাস্তবায়ন হলে গ্রামীন অর্থনীতি চাঙ্গা হবে।