জামালপুরে কৃষককূল লাউ চাষে স্বাবম্বিতা অর্জন করেছে

বর্তমান আওয়ামীলীগ সরকার কৃষক বান্ধব। সরকার কৃষকদের স্বাবলম্বি করার জন্য কৃষি বিভাগের মাধ্যমে নানা ধরণের কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে। ইতোমধ্যে জামালপুরে লাউ চাষ কে ঘিরে কৃষি বিভাগ ব্যপক কর্মসূচী হাতে নিয়েছে ও বাস্তবায়ন করে যাচ্ছে। যার জন্যে লাউ চাষ বৃদ্ধি পেয়েছে। লাউ চাষের মাধ্যমে অধিকাংশ কৃষক ভাগ্য বদলে ফেলেছে।

জানা যায়,জামালপুর সদর উপজেলায় লাউ চাষের ব্যপক খ্যাতি রয়েছে। চরা ল গুলোতে ব্যপক পরিমানে লাউ চাষ হয়ে থাকে। লাউচাষ কে বিষমুক্ত করার জন্য মাঠ পর্যায়ে কৃষি বিভাগ ব্যপক সহায়তা করেছে। সজেমিনে লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীর চর, কাজিয়ারচর সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে অধিকাংশ কৃষকের সাথে কথা হয়।

তারা এ প্রতিবেদক কে বলেন কৃষক বান্ধব আওয়ামীলীগ সরকার সবসময় কৃষকদের স্বাবলম্বি করার জন্য কৃষি বিভাগ কে নির্দেশন দিয়ে থাকে। সরকারের নির্দেশে কৃষি বিভাগ সব সময় মাঠে থাকে। যার জন্যে লাউ চাষ বৃদ্ধি পেয়েছে। উন্নত হাজারী জাতের বীজ সরবরাহ করেছে। এ বীজ সম্পর্কে লক্ষীর চরের কৃষক ফারুক(৪০) কাদের (৪৬) জানান, হাজারী জাতের লাউ গাছে অসংখ্য লাউ ধরে। বাড়ীর আঙ্গিনা থেকে শুরু করে ফসলি জমিতে লাউ বাগানের সমারোহ।

এ দিকে সরকারের সফল কার্যক্রম কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ছড়িয়ে দিয়েছে। ডাংধরা, পাররামপুর, হাতিবান্দা, ঝগড়ারচর, মেরুর চর, নাংলা, আদ্রা, মহাদান,ভাটারা সহ আরো বেশ কয়েকটি এলাকায় বিষমুক্ত লাউ জনপ্রিয়তা পেয়েছে। মহাদান গ্রামের কৃষক আবুল(৬০) জানান ,কেচো কম্পোস্ট ও গোবর সারের উপর নির্ভর করে লাউ চাষ হয়েছে।

তিনি আরো জানান,এ অ লের লাউয়ের বিষমুক্ত হওয়ায় ব্যপক চাহিদা। বাজারে নেয়ামাত্র বিক্রি হয়ে যায়। ব্যবসায়ীরা ট্রাক ভর্তি করে রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলায় নিয়েক যাচ্ছে। ফলে গ্রামীন অর্থনীতি গতিশীল হয়ে পড়েছে।