জি-২০ সম্মেলনের আগেই হামবুর্গে ব্যাপক বিক্ষোভ

জার্মানির বন্দর শহর হামবুর্গে জি-২০ সম্মেলন শুরু হওয়ার আগেই বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। সংঘর্ষে এ পর্যন্ত ৭৬জন পুলিশ সদস্য আহত হয়েছেন। বৃহস্পতিবার সংঘর্ষে আহত তিনজনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

প্রতিবাদকারীরা ‘ওয়েলকাম টু হেল’, অর্থাৎ, ‘নরকে আপনাকে স্বাগত’ শিরোনামে একটি মিছিলের আয়োজন করে। এতে অংশ নেয় অন্তত ১২ হাজার মানুষ।

বিক্ষোভকারীদের দাবি, বৈষম্য দূর করতে সরকার প্রধানরা যেন আরো মনোযোগী হন তা মনে করিয়ে দেয়াই তাদের মূল উদ্দেশ্য।

প্রতিবাদ র‌্যালির আগেই সংঘর্ষ ছড়িয়ে পড়লে আয়োজকরা তা বাতিল ঘোষণা করেন। তবে এরপরও বিক্ষোভকারীরা রাস্তায় অবস্থান নেন। এরপরই শহরের অন্যান্য স্থানে সংঘর্ষ ছড়িয়ে পড়ে বলে জানায় পুলিশ।

বিক্ষোভকারীরা এসময় বেশ কিছু গাড়িতে অগ্নিসংযোগ, ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর এবং মিছিলের ওপর প্রদক্ষিণরত পুলিশের হেলিকপ্টার লক্ষ্য করে লেজার লাইট মারে। তারা পুলিশকে লক্ষ্য করে বোতাল, পাথর ও দাহ্য বস্তু ছুড়ে মারে। জবাবে পুলিশ জলকামান ও পিপার স্প্রে ব্যবহার করে।

বিক্ষোভকারীদের একজন বলেন, ‘আমি জি-২০ সম্মেলনের বিরোধী । কারণ তারা গণতান্ত্রিক নয়। তারা অন্য দেশগুলোর জন্য নিজেরাই সিদ্ধান্ত নিতে চায়, যা একেবারেই সমীচীন নয়।’

এদিকে বিবিসি জানিয়েছে, সম্মেলনকে কেন্দ্র করে হামবুর্গের নিরাপত্তা নিশ্চিত করতে ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। সম্মেলন স্থলের আশেপাশে যাতে বিক্ষোভকারীরা জমায়েত হতে না পারে সেজন্য ওই এলাকার চারপাশ ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। তবে এরপরও শুক্র ও শনিবার হামবুর্গে এক লাখ বিক্ষোভকারী জমায়েত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।