জেলা ভূমিহীন সমিতি’র উদ্যোগে প্রয়াত সাংবাদিক আনিসুর রহিমের স্মরণ সভা

সাতক্ষীরা জেলা ভূমিহীন সমিতি’র উদ্যাগে প্রয়াত সাংবাদিক আনিসুর রহিমের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বহস্পতিবার (১৬ মার্চ ২০২৩ খ্রিঃ) বিকাল সাড়ে ৪ টায় বাটকখালী ঋষিপাড়া মাঠে অনুষ্ঠিত সভায় সংগঠনের সভাপতি আব্দুস সাত্তারর সভাপতিত্বে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলাভূমিহীন সমিতি’র সহ-সভাপতি শিহাব উদ্দিন, আকবর আলী, যুগ সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, পানা, শেখ রাসেল সৃতি ক্লাবের সহ-সভাপতি হায়দার আলী, সাধারণ সম্পাদক শুকুর আলী প্রমূখ।

এছাড়াও বক্তব্য রাখন সুপদ দাস, নিমাই দাস। বক্তারা বলেন, সর্বজনবিদিত আনিসুর রহিম মরতে পারে না। তিনি ছিলেন ভূমিহীন আন্দোলনের অগ্রজও। অথচ সবকিছু মাড়িয়ে তিনি একজন অভিজ্ঞ ও দক্ষ সুনাগিরকই ছিলেন না, ছিলেন সাহসী সাংবাদিক এবং রাজনীতিকও। এছাড়াও ছিলেন নানান প্রতিভার অধিকারী।

সেই প্রতিভাকে বিকশিত করতে সুদীর্ঘ প্রায় ৬০ বছর সাংবাদিকতার সাথে কাটিয়েছেন। তাঁর নীতি ও আদর্শ থেকে কখনও পিছুপা হয়নি। সমাজের এমন কোন কিছু নেই, যেখানে তাঁর লেখনীর ছাঁয়া পড়নি। এমনকি মৃত্যুর’রপূর্বও হতদরিদ্র ভূমিহীনদের অধিকার আদায়ের জন্য সোচ্চার ছিলেন। তবে তিনি প্রয়াত হওয়ায় তাঁর মতো করে আর কেউ ভূমিহীনদের কথা ভাববে না।

সভা-সমাবেশ ও মিছিলে অবহেলিত, নির্যাতিত ও নিপীড়িত ভূমিহীনদের অধিকার নিয়ে কথা বলবে না। আজ তিনি নেই সত্য। তবে তাঁর আদর্শ আমাদের সকলের হৃদয়ে বহমান থাকবে। বক্তারা আরও বলেন, সামনে আসন্ন রমজান। এখন নিত্যপন্যের বাজারে আগুন। সেই আগুনে দাউ দাউ করে জ্বলছে হতদরিদ্র ভূমিহীনরাও।

অন্যান্য জেলার মতো ইতিপূর্বে সরকার টিসিবি কার্ডের মাধ্যমে হতদরিদ্র মানুষদের স্বল্পমূল্যে খাদ্যসামগ্রী দিলেও তার নূন্যতম অংশ ভূমিহীন পরিবারের সদস্যদের কপালে জুটেনি। তাই ভূমিহীনদের দিক আক্ষরিকভাবে সুদৃষ্টি দিতে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদর আশু হস্তক্ষেপ কামনার পাশাপাশি শহরের ৫নং ওয়ার্ড এলাকার সরকারি খাসজমি প্রতাপশালী ব্যক্তিবর্গ কাছ থেকে উদ্ধারপূর্বক ভূমিহীনদের মাঝে সমবন্টনের আহবান জানান।