ঝিনাইদহে এসডিএফের জীবিকায়ন উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের স্বায়ত্তশাসিত সংস্থা সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) যশোর অঞ্চলের অধীনে ঝিনাইদহ জেলা দুইদিন ব্যাপী (১৮-১৯ জুলাই, ২০২৩) জীবিকায়ন উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করে।

বেসরকারি উন্নয়ন সংস্থা সৃজনী ফাউন্ডেশনের প্রশিক্ষণ হলরুমে উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। জেলা কর্মকর্তা (লাইভলিহুড) এস. এম. শফিকুল ইসলামের সার্বিক তত্বাবধায়ন ও সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা ও নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন জেলা কর্মকর্তা (কন্সট্রাকশন এন্ড এনভায়রনমেন্ট ও সমন্বয়কারী) মোঃ হুমায়ুন কবির।

উক্ত প্রশিক্ষণে প্রকল্পের বিভিন্ন কার্যক্রম বিষয়ক পরামর্শ ও মাঠ পর্যায়ে প্রশিক্ষণার্থীদের কাজের কর্মকৌশল বিষয়ক পরামর্শ প্রদান করেন আঞ্চলিক ব্যবস্থাপক (লাইভলিহুড এন্ড কমিউনিটি ফাইনান্স) রবিউল ইসলাম। সহকারি ব্যবস্থাপক (জীবিকায়ন) হোসাইন মোহাম্মদ জাহাঙ্গীর জীবিকায়নের উন্নয়নের জন্য নানাবিধ বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, জীবিকায়নের মূলনীতি, উপাদান, ব্যবসা পরিকল্পনা, অংশগ্রহণ মূলক বিপদাপন্নতা বিশ্লেষণ, ভ্যালু চেইন, সংযোগ স্থাপন ও অংশীদারিত্ব ইত্যাদি।

দুইদিন ব্যাপী এ প্রশিক্ষণের সমাপনি দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসডিএফের আঞ্চলিক পরিচালক মোঃ হেদায়েত উল্লাহ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন আঞ্চলিক ব্যবস্থাপক (ফাইনান্স) মোঃ আজম খান। প্রধান অতিথি বলেন, নিজের জ্ঞান ও দক্ষতার সাথে প্রশিক্ষণের জ্ঞানকে কাজে লাগিয়ে মাঠ পর্যায়ে কাজ করতে হবে। একটি কথা মনে রাখতে হবে এই প্রকল্প কিন্তু প্রান্তিক জনগোষ্টীর জীবনমান উন্নয়নের প্রকল্প, সুতরাং মানুষের জীবনমান উন্নয়নের মাধ্যমেই প্রকল্পের লক্ষ্য অর্জন করতে হবে।

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, জেলা কর্মকর্তা (আইসিবি) সুলতানা বুলবুলি, কমিউনিটি ফাইনান্স মোঃ মনিরুজ্জামান মনির। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীরা ছিলেন জেলার বিভিন্ন ক্লাস্টার থেকে আগত ক্লাস্টার ফ্যাসিলিটেটরবৃন্দরা।

উল্লেখ্য যে, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) “রেজিলিয়েন্স এন্টারপ্রেনিউরশীপ এন্ড লাইভলিহুড ইম্প্রুভমেন্ট (আরইএলআই) প্রকল্পের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়ার অভীষ্ট লক্ষ্য অর্জনে বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে গতানুগতিক প্রক্রিয়ার বাইরে ব্যতিক্রমী উদ্ভাবন “কমিউনিটি চালিত উন্নয়ন (সিডিডি)” কৌশল প্রয়োগ করে সারাদেশের ২০ টি জেলায় এ প্রকল্পের মাধ্যমে দারিদ্র বিমোচন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে। এসডিএফের রূপকল্প হলো “টেকসই উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দারিদ্র দূরীকরণ”। গ্রাম উন্নয়ন তহবিল (ভিডিএফ), এককালীন অনুদান, কমিউনিটি অবকাঠামো নির্মাণ, রিভলবিং বা ঘূর্ণায়মান তহবিল, যুবদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও বঙ্গবন্ধু শিক্ষাবৃত্তিসহ নানাবিধ কার্যক্রম এই প্রকল্পের অন্তর্ভূক্ত রয়েছে।