ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্য ঝুঁকি কমাতে জিংক ধান উৎপাদনে কর্মশালা

আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও আয়োজনে জিংক ধান উৎপাদনে কৃষক, বীজ বিক্রেতা ও বাজারজাতকরণ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৫ অক্টোবর) জেলা সদরের আরডিআরএস সভাকক্ষে হারভেস্টপ্লাসের সহায়তায় আরডিআরএস বাংলাদেশ তার বায়োফোর্টিফাইড ক্রপস (সিবিসি) প্রকল্প বাস্তবায়নে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে রংপুর অঞ্চলের ৪০ জন উৎপাদক, বীজ কোম্পানির মালিক, বীজ ডিলার, খুচরা বিক্রেতা, এনজিও প্রতিনিধি, বিএডিসি কর্মকর্তা এবং জিংক রাইস বাণিজ্যিক উৎপাদনকারীরা অংশ নেন।

এছাড়াও হারভেস্টপ্লাস সিবিসি প্রোগ্রামের প্রকল্প সমন্বয়কারী সৈয়দ মোঃ আবু হানিফা ও হারভেস্টপ্লাস সিবিসি প্রোগ্রামের প্রকল্প কর্মকর্তা মোঃ রুহুল কুদ্দুস। আরডিআরএস বাংলাদেশের প্রকল্প কর্মকর্তা শাহিনুর ইসলাম রংপুর অঞ্চলে বাস্তবায়িত সিবিসি কর্মসূচির লক্ষ্য বর্ণনা করে স্বাগত বক্তব্য দেন।

আলোচনার পর, অংশগ্রহণকারীরা এই অঞ্চলে বায়োফোর্টিফাইড জিঙ্ক ধানের চাষ সম্প্রসারণ, উৎপাদন ও বাণিজ্যিকীকরণের জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হন।

তারা আশস্ত করেন ব্যাপকভাবে জিংক ধানের বাণিজ্যিক উৎপাদন ও বাজারজাতকরণ নিশ্চিত করতে এবং সাধারণ মানুষের জিঙ্কের ঘাটতি পুরণে সাহায্য করবে।