‘ডাকযোগে রয়েল বেঙ্গল টাইগার শাবক প্রেরণের কৌশল’ (ভিডিও)

ঘটনাটি বেশ আগেরই। ডাকযোগে মানুষ কত কিছুই না পাঠায়। কিন্তু মেক্সিকোতে প্লাস্টিকের ব্যাগে ভরে ডাকযোগে পাঠানো হয়েছিল বাঘের বাচ্চা।

আসলে কেউ বুঝতেও পারেনি ব্যাগে এটা রয়েছে। নিরাপত্তায় নিয়োজিত কুকুর এটাকে বের করে। এখানে একটি ভিডিও দেখুন। এটা আসলে সমর্থনযোগ্য কাজ নয়। যে বা যারা কাজটি করেছে, তাদের প্রতি ধিক্কার জানিয়েছেন সবাই। এ নিয়ে সোশাল মিডিয়ায় ঝড় ওঠে।

ঘটনাটা জানুয়ারি মাসের। এই ব্যাঘ্র শাবকটিকে জালিস্কোর পশ্চিম স্টেট থেকে পাঠানো হয়েছিল একটি ঠিকানায়। কুয়েরেতারোর সেন্ট্রাল স্টেটে এটাকে পাঠানো হয়।

এটা ঘটনা ধরা পড়ামাত্র মেক্সিকোর জালিসকো শহরের নিউ তলাকপাক সেন্ট্রাল বাস স্টেশনে হৈচৈ পড়ে যায়। পোস্টাল ডিপার্টমেন্ট বেশ কিছু প্যাকেট রেখেছিল। বিমানে পাঠানো হবে কুরিয়ার মারফত। একটি নীল প্লাস্টিক কন্টেনার ঘিরে চিৎকার করতে থাকে স্নিফার ডগ। আগের সব পরীক্ষায় উৎরে গেছে ওই প্যাকেট। যন্ত্র জানান দিয়েছে ভিতরে বিপজ্জনক কিছু নেই। কিন্তু কোনমতেই তাকে ছাড়তে চাইছে না স্নিফার ডগটি।

পরে দেখা যায়, শাবকটির সর্বাঙ্গ আটকানো টেপ দিয়ে। কন্টেইনারের ছোট ছোট ছিদ্র দিয়ে প্রবেশ করছে বাতাস। তাই কোনমতে শ্বাস-প্রশ্বাস চলেছে। কিন্তু জলের অভাবে বেচারির ডিহাইড্রেশন হয়ে গেছে। স্থানীয় বন্যপ্রাণী উদ্ধার কেন্দ্রে ব্যাঘ্র শাবকের পরিচর্যা চলছে। কে বা কারা কেন এই দুষ্কর্ম করেছে তার তদন্ত জারি।

পরে বাঘের বাচ্চাটিকে উদ্ধার করে প্রাণী অধিকার বিষয়ক সংস্থার কাছে দেওয়া হয়। সেই ঘটনাটি এখনো তদন্তাধীন রয়েছে।