ডিএনসিসি নির্বাচনের তফসিলের পরই বিএনপির প্রার্থী ঘোষণা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনের তফসিল ঘোষণারই পরই দলীয় প্রার্থীর নাম ঘোষণা করবে বিএনপি। সোমবার রাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে জোটের শীর্ষ নেতাদের বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকটি রাত সোয়া ৯টায় চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে শুরু হয়ে রাত সোয়া ১১টায় শেষ হয়।

বৈঠক শেষে জোট শরিক ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ বলেন, বৈঠকের মূল বিষয় ছিল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন। এই নির্বাচনে দলীয় প্রার্থীর বিষয়ে অালাপ-আলোচনা হয়েছে। গতবার নির্বাচনে অংশ নেয়া তাবিথ আউয়ালকে নিয়ে আলোচনা হয়েছে। তবে প্রার্থী চূড়ান্ত করা হয়নি।

আরেক শরিক বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা বলেন, বৈঠকে তিনটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রথম ডিএনসিসি নির্বাচন। বৈঠকে জোটের নেতারা বলেছেন- ডিএনসিসি নির্বাচনে ঐক্যবদ্ধভাবে করবে ২০ দলীয় জোট। প্রার্থী চূড়ান্ত করতে বেগম জিয়ার ওপর পুরো দায়িত্ব দেয়া হয়েছে। তিনি যাকে যোগ্য মনে করবেন তাকে প্রার্থী হিসেবে নাম ঘোষণা করবেন। জোটের নেতারা তার জন্যই মাঠে কাজ করবেন।

তিনি বলেন, জোটের কয়েকজন নেতা তাবিথ আউয়ালকে নিয়ে আলোচনা করলেও প্রার্থী হিসেবে তাবিথ চূড়ান্ত এমন কোনো সিদ্ধান্ত হয়নি।

জোটের এই নেতা আরও জানান, রাজধানীতে আইনজীবীদের নিয়ে একটি মহাসমাবেশ ও ইসলামী দলগুলো নিয়ে আরেকটি সমাবেশ করার সিদ্ধান্ত হয়েছে।

সূত্র মতে, বৈঠকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদের সদস্য আবদুল হালিম বলেছেন- ম্যাডাম তফসিল ঘোষণার আগে অনেকেই প্রার্থী ঘোষণা করে থাকে। আমরাও করেছি। তবে সিদ্ধান্ত আপনার। আপনি যাকে প্রার্থী হিসেবে যোগ্য মনে করেন তাকে আমরা সমর্থন জানাবো।

এছাড়া বৈঠকে আরেকটি বিষয়ে আলোচনা হয়েছে বলে সূত্রে জানা গেছে। সূত্রটি জানায়, খালেদা জিয়াকে বাইরে রেখে আগামী নির্বাচনে জোটের কেউ অংশ নেবে না- বিএনপি চেয়ারপারসনকে এমন আশ্বাস দিয়েছেন বৈঠকে অংশ নেয়া জোটের শীর্ষ নেতারা।

লেন, জোটের কয়েকজন নেতা তাবিথ আউয়ালকে নিয়ে আলোচনা করলেও প্রার্থী হিসেবে তাবিথ চূড়ান্ত এমন কোনো সিদ্ধান্ত হয়নি।

উল্লেখ্য, আজ ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কশিমন (ইসি)।