ঢাকায় এসেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক

ঢাকায় এসেছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। বাংলাদেশে এটি তাঁর প্রথম আনুষ্ঠানিক সফর।

শনিবার (২১ জানুয়ারী) ৩ দিনের সফরে তিনি ঢাকায় পৌঁছান। এদিকে ভ্যান রবিবার বাংলাদেশ ও বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর এবং বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন উদযাপন উপলক্ষ্যে একটি পাবলিক ইভেন্টে যোগ দেবেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

ভ্যান ট্রটসেনবার্গ বলেন, ‘বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে যে- মানব উন্নয়ন, নারী ক্ষমতায়ন ও জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মধ্যদিয়ে নাটকীয়ভাবে দরিদ্রতা হ্রাস করতে- কি করা যেতে পারে।’

এসময় তিনি আরোও বলেন, ‘বাংলাদেশের সাথে ৫০ বছরের অংশীদারিত্ব ও বাংলাদেশের এই উল্লেখযোগ্য উন্নয়ন যাত্রায় অংশীদার হতে পেরে বিশ্বব্যাংক গর্বিত।’

এদিকে ভ্যান সফরকালে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও অন্যান্য উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও উন্নয়ন সহযোগীদের সাথে বৈঠক করবেন এবং বিশ্বব্যাংকের অর্থ-সহায়তায় পরিচালিত প্রকল্পগুলো পরিদর্শন করবেন।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চল বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইসার এ সফরে তার সাথে রয়েছেন।
বিশ্বব্যাংক স্বাধীনতার পর বাংলাদেশকে সহায়তাকারী প্রথম উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম। এরপর থেকে ব্যাংকটি বাংলাদেশকে প্রায় ৩৯ বিলিয়ন মার্কিন ডলার দিয়েছে।
এছাড়াও বর্তমানে বাংলাদেশে বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনালডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) সহায়তায় বৃহত্তম প্রকল্পটি পরিচালিত হচ্ছে।