ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, ৮৩ শতাংশ ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।
এ বছর ৪১ হাজার ৫২৪ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৭ হাজার ১২ জন।

মঙ্গলবার (২ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বছর পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ। এ বছর খ ইউনিটে প্রথম হয়েছেন দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মোহাম্মদ জাকারিয়া।

এর আগে গত ২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই ইউনিটে ২৩৭৮টি আসনের বিপরীতে লড়েন ৪৭ হাজার ৬৩২ জন। সে হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েছেন ২০ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের অধীন কলা, সামাজিক বিজ্ঞান, আইন, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস এবং জীববিজ্ঞান অনুষদ। সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধীনে ৪৪টি বিভাগ রয়েছে।

৮৩ শতাংশ ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে অংশ নেওয়া ৪১ হাজার ৫২৪ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হতে পেরেছেন সাত হাজার ১২ জন। এ হিসেবে পাশের হার ১৬.৮৯ শতাংশ, ফেল করেছে ৮৩.১১ শতাংশ। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার কিছু পরে এই ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, খ-ইউনিটের মোট আসন সংখ্যা ২৩৭৮টি। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দিতে আবেদন করেছিলেন ৪৭ হাজার ৬৪০ জন ভর্তিচ্ছু। তবে কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, পরীক্ষায় অংশ নেন ৪১ হাজার ৫২৪ জন। অর্থাৎ মোট আবেদনকারীর মধ্যে ৬ হাজার ১১৬ জন পরীক্ষায় অংশ নেননি।

উত্তীর্ণ শিক্ষার্থীরা মেধাক্রমের ভিত্তিতে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের বিভাগগুলোর পাশাপাশি বেশ কয়েকটি ইন্সটিটিউটে ভর্তির সুযোগ পাবেন।

যেভাবে ফলাফল জানা যাবে
খ-ইউনিট ভর্তি পরীক্ষায় অবতীর্ণ ভর্তিচ্ছুরা তাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সন, মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর প্রভৃতি তথ্য সরবরাহ করে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবে। এছাড়াও, আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি এসএমএসে তার ফলাফল জানতে পারবে।

গুরুত্বপূর্ণ কিছু তারিখ
উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৮ নভেম্বর বিকাল ৩টা থেকে ১৫ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারীদের মধ্যে উত্তীর্ণদের ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাসময়ে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। আগামী ৩ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

‘খ’ ইউনিটে প্রথম মাদ্রাসাশিক্ষার্থী জাকারিয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। এ ইউনিটে প্রথম হয়েছেন বরিশালের দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার ছাত্র মো. জাকারিয়া। তার মোট নম্বর ১০০ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৫০)।

দ্বিতীয় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। তার মোট নম্বর ৯৫ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৫ দশমিক ৫০)। ‘খ’ ইউনিটে তৃতীয় হয়েছেন রাজধানীর নটরডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ হাসান। তার মোট নম্বর ৯৪ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৪ দশমিক ৭৫)।

খ ইউনিটে পরীক্ষা দিয়েছিলেন ৪১ হাজার ৫২৪ জন, উত্তীর্ণ হয়েছেন ৭ হাজার ১২ জন (পাসের হার ১৬.৮৯ শতাংশ)। মোট ২ হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী ‘খ’ ইউনিটে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।