তিন পার্বত্য জেলাতে ৫শ হেক্টর পাহাড়ি ভূমিতে চা চাষ সম্প্রসারণের উদ্যোগ

খাগড়াছড়ি পার্বত্য জেলাসহ তিন পার্বত্য জেলাতে ৫শ হেক্টর পাহাড়ি ভূমিতে চা চাষ সম্প্রসারণে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ চা বোর্ড।

খাগড়াছড়ি, রাংগামাটি, বান্দরবানসহ তিন পার্বত্য জেলার সম্ভাবনাময় অনাবাদী ও প্রত্যন্ত দুর্গম এলাকার পাহাড়ি পতিত জমিতে চা চাষের জন্য উপযুক্ত। পাহাড়ের মাটি, আবহাওয়া-জলবায়ু এবং ভূ-প্রকৃতি বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট(বিটিআরই)-এর বৈজ্ঞানিক পরীক্ষায় প্রমাণিত হয়েছে।

পার্বত্য শান্তিচুক্তির পর সরকারের মাননীয় প্রধানমন্ত্রী পাহাড়ের দারিদ্র্য দূর করতে এখানে চা চাষ সম্প্রসারণের জন্য নির্দেশনা দিয়েছেন। তারই অংশ হিশেবে বান্দরবান জেলায় ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ক্ষুদ্রায়তন চা চাষ প্রকল্প’-এর বাস্তবায়ন শুরু করা হয়েছে। খাগড়াছড়িতেও এবার পাঁচ’শ হেক্টর চা চাষ করা হবে।

এই তথ্য জানান বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো: জহিরুল ইসলাম পিএসসি।
এসময় খাগড়াছড়ি রিজিয়নের প্রতিনিধি মেজর মো: সালাউদ্দিন এবং বিটিআরই-এর বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো: মশিউর রহমান আকন্দ।

সভায় রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার খেদারমারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সন্তোষ কুমার চাকমা, খেদারমারা ক্ষুদ্র চা চাষী সমিতির সভাপতি খন্ডমনি চাকমা জানান, ২০১৮সালের আগস্ট মাসে চা বোর্ডের নিবন্ধিত হবার পর এখন প্রতিদিন পাঁচ থেকে ছয়’শ কেজি চা উৎপাদিত হচ্ছে। কিন্তু স্থানীয়ভাবে কারখানা গড়ে উঠলে মানুষের মধ্যে আরো উদ্দীপনা সৃষ্টি হবে।