তুরস্কের ষাটোর্ধ্ব হালিমার কুরআন শিক্ষা

ধর্ম ও ধর্মীয় শিক্ষার প্রতি মানুষের মনোযোগ ও আকর্ষণ এক ঐশ্বরিক অনুভূতি। এমন অনেকেই আছে যারা জীবনের শুরুতে বিভিন্ন প্রতিকূলতার কারণে ধর্মীয় শিক্ষা থেকে বঞ্চিত। পরে ধর্মীয় শিক্ষার প্রতি তারা ঝুঁকে পড়ে। এমনই একজন তুরস্কের হালিমা বায়রাম উগুলু। যিনি জীবনের শুরু থেকেই পবিত্র কুরআনের শিক্ষা থেকে বঞ্চিত ছিলেন।

তুরস্কের ষাটোর্ধ্ব বৃদ্ধা হালিমা বায়রাম উগুলু কুরআন শিখতে করে যাচ্ছেন কঠোর পরিশ্রম। তিনি তুরস্কের গাজিয়ান্তেপ শহরের বসবাস করেন।

কুরআন শিক্ষার স্বাভাবিক বয়স শৈশবকালে তিনি দেশের সামাজিক অবস্থার কারণে কুরআনের শিক্ষা থেকে বঞ্চিত হন। তারপর সময় ও সুযোগের অভাবে কুরআন শেখার সুযোগ হয়ে ওঠেনি। তার দীর্ঘ প্রতিক্ষার প্রহর শেষে তিনি এখন তার আবেগ, শক্তি ও একান্ত প্রচেষ্টায় কুরআনের সুমহান শিক্ষা অর্জন করছেন।

বৃদ্ধা হালিমার দীর্ঘ দিনের ইচ্ছা সহিহভাবে কুরআন পড়া। এ বয়সে কুরআন শিক্ষা অনেক কষ্টকর জেনেও তিনি অধীর আগ্রহ নিয়ে নিয়মিত কুরআন ক্লাসে উপস্থিত হন। এখনও হালিমা কুরআন শিক্ষার প্রাথমিক পর্যায়ে রয়েছে। তার অধীর আগ্রহ ও ইচ্ছাই তাকে সফলতার দিকে ধীরে ধীরে নিয়ে যাচ্ছে।

বয়স্কদের জন্য কুরআন শিক্ষার ক্লাসের আয়োজনকারীদেরকে তিনি আন্তরিক ধন্যবাদ জানান। বয়স্কদের জন্য আয়োজিত কুরআন ক্লাস সুবিধাবঞ্চিত সব শ্রেণীর মানুষের জন্য কুরআন শেখার এক উপযুক্ত স্থান।