দশমিকের ভুলে বেতন বাড়ল ১০০%

সামান্য একটি ভুল। যার মাশুল শতগুণ। বলা যায়, তিল থেকে তাল। এক কর্মীকে মাসিক বেতনের ১০০ গুণ বেশি টাকা দিতে হয়েছে। ভুলটা ধরা পড়েছে বেতন পরিশোধের পর।

আর এ ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরি অঙ্গরাজ্যে। রাজ্যের এক কর্মকর্তাকে ৪৯২১.৭৬ (চার হাজার ৯২১ দশমিক ৭৬ ডলার) ডলারের পরিবর্তে দেয়া হয়েছে ৪ লাখ ৯২ হাজার ১৭৬ অস্ট্রেলীয় ডলার। কিন্তু কীভাবে ঘটল এমন ঘটনা!

দেশটির গণমাধ্যম বলছে, সবই দশমিকের খেলা! গণিতে কাচা-পাকা সবাই জানেন দশমিক নামক বিন্দুর কী গুরুত্ব। আর এই দশমিকের ফাঁক গলে ওই কর্মীর বেতন এক লাফে বেড়েছে ১০০ শতাংশ।

আসলে ভুলটা হয়েছিল নর্দান টেরিটরি অঙ্গরাজ্যের এক ডেটা অ্যান্ট্রি অপারেটরের। তিনিই বেতন টাইপ করতে গিয়ে ভুল করে দশমিকের স্থান পরিবর্তন করেন এবং এরফলেই বেতন বেড়ে যায় ১০০ শতাংশ।

ভুলটি প্রথম চিহ্নিত করেন অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরির অডিটর জেনারেল। তিনি জানিয়েছেন, সিস্টেম জেনারেটেড অ্যালার্টও ভুল হয়েছে।

তবে যাই হোক। ওই কর্মকর্তা সততার পরিচয় দিয়ে বর্ধিত বেতন ফিরিয়ে দিয়েছেন। তার বাড়ি প্রত্যন্ত এলাকায় হওয়ায় নিকটবর্তী ব্যাংকে গিয়ে টাকা জমা দিতে কেবল কিছুটা সময় লেগেছে এই যা। জিনিউজ।