দায়িত্ব সম্পর্কে অবগত নন জবি ছাত্রী হলের হাউজ টিউটর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সার্বিক তত্ত্বাবধানের জন্য হাউজ টিউটরদের মাঝে দায়িত্ব বন্টন করে দেওয়া হয়েছে। সে দায়িত্ব গুলো সম্পর্কে সবাই অবগত আছেন কিনা এখন এটাই সন্দেহের বিষয় হয়ে উঠেছে।

সম্প্রতি হলের দেওয়াল গুলোতে সেঁটে দেওয়া হয়েছিল হাউজ টিউটর দের মাঝে বন্টনকৃত দায়িত্বের তালিকা।একজন আহ্বায়ক ও দুজন সদস্য নিয়ে ৫ টি কমিটি করা হয়। ক্যান্টিন কমিটি, পরিচ্ছন্নতা কমিটি, শৃঙ্খলা কমিটি, লাইব্রেরি কমিটি ও কমন রুম কমিটি।

দীর্ঘদিন যাবৎ অপরিচ্ছন্নতায় ভুক্তভোগী ছাত্রীরা আশ্বাস পেয়েছিল কমিটি দেখে। কিন্তু সে আশায় যেন গুড়ে বালি।পরিচ্ছন্নতা কমিটির আহ্বায়ক গনিত বিভাগের শিক্ষিকা ড. শরাবান তহুরার সাথে যোগাযোগ করে জানা যায় তিনি কমিটি হওয়ার পরপরই দায়িত্ব থেকে অব্যাহতি নিয়েছেন।কমিটির সদস্য ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষিকা ড.তাসলিমা ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি বলেন তিনি একদম নতুন যোগদান করেছেন এবং সব সমস্যা সম্পর্কে অবগত।তিনি চেষ্টা করে যাচ্ছেন পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখার।

কিন্তু কমিটির আরেকজন সদস্য মনোবিজ্ঞান বিভাগের শিক্ষিকা জনাব শামীমা আক্তারের সাথে যোগাযোগ করে জানা যায় তিনি তাঁর দায়িত্ব সম্পর্কে অবগত নন।তাকে যে এই কমিটি তে রাখা হয়েছে তিনি জানেনই না।তাকে কয়েক দফায় জিজ্ঞাসাবাদ করার পর প্রমাণ চেয়েছেন যে কোথায় প্রতিবেদক তার এই কমিটির সদস্যপদ সম্পর্কে জেনেছেন।

এখন প্রশ্ন হলের পরিষ্কার পরিচ্ছন্নতা কেমন?
যেখানে দায়িত্ব প্রাপ্তরা জানেনই না তাদের পালনীয় কোনো দায়িত্ব আছে সেখানে কাজ হওয়া তো বিলাসিতা।