দিনাজপুরের বীরগঞ্জে উপ-নির্বাচনে প্রার্থীদের দৌড়ঝাঁপ; আগ্রহ নেই ভোটাদের

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে ২৫ শে মে ২০২৩।

উপনির্বাচনে মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে রিটার্নিং অফিসারের কার্যালয়ে থেকে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়। উপজেলা ভাইস চেয়ারম্যান পদে অনুষ্ঠিতব্য উপনির্বাচনে ৬ জন প্রার্থী নির্বাচন করবেন।

প্রতীক বরাদ্দ করা পরে গণসংযোগে ব্যস্ত সময় পার করছে প্রার্থীরা। ভোটারদের মন জয় করতে ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত চালাচ্ছে প্রচারণা আর গণসংযোগ।

৬ জন প্রার্থী বেশি ভাগ আওয়ামী লীগ অনুসারী। অন্যদিকে বিএনপি, জাপা,অন্য দল থেকে কেউ নির্বাচন করতে আগ্রহ দেখায়নি। নির্বাচনে বেশি ভাগ তরুণ প্রার্থীরা নির্বাচনে অংশ গ্রহণ করেছেন।

ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন- তারুণ্যের অহংকার শ্রমিক নেতা মোনায়েম মিঞা (বই) প্রতীক,ক্রীড়া জগতের পরিচিত মুখ মো.মাহমুদুল হাসান(টিউবওয়েল), তারুণ্যের প্রতীক লিমন সরকার (তালা), সাবেক ভাইস চেয়ারম্যান রবীন্দ্র নাথ গবিন বর্মনের ছেলে, শিক্ষক ও লেখক সতীশ চন্দ্র বর্ম্মন(উড়োজাহাজ),শ্রমিক নেতা মো.জহিরুল ইসলাম (মাইক),বি,এস সি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (কুয়েট) ও সাবেক ছাত্রনেতা ইঞ্জিনিয়ার পরিমল কুমার রায় (চশমা), ও প্রদান করেন সিনিয়র জেলা নির্বাচন অফিসারও রিটার্নিং অফিসার মো.শাহিনুর ইসলাম প্রামাণিক।

উপজেলার বর্তমান আয়তন ৪১৩ দশমিক ০০ বর্গ কিলোমিটার। জনসংখ্যা প্রায় ৩ লাখ জন। ভোটার ২ লাখ ৬১ হাজার ৩৯৩ জন । এর মধ্যে পুরুষ ১ লাখ ৩১ হাজার ২৪০ এবং নারী ১ লাখ ৩০ হাজার ১৫৯। নির্বাচনে কেন্দ্র ৮০টি এবং বুথ ৭৭২টি।

বীরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে নির্বাচনী প্রচারণা আর গণসংযোগ ব্যস্ত সময় পার করছে প্রার্থীরা কিন্তু ভোটের তেমন একটা আমেজে নেই। কয়েক মাসের জন্য এই নির্বাচন অনুষ্ঠিত তেমনটা জানাছেন ভোটারা তাদের তেমন একটা আগ্রহ নেই।
অন্যদিকে বিভিন্নভাবে ভোটারদের মন জয়ের চেষ্টা করে যাচ্ছেন প্রার্থীরা।

বীরগঞ্জ উপজেলায় বিভিন্ন এলাকায় প্রার্থীদের নিজেদের মাইকিং পোস্টার লাগানো শুরু করেছে। উপজেলা নির্বাচন অফিসার রিটার্নিং ও অফিসার আখিঁ সরকার জানান, বীরগঞ্জ উপজেলা পরিষদের উপনির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে ৬ জন, জন মনোনয়ন পত্র দাখিল করেছেন। এর মধ্যে মনোনয়ন পত্র প্রত্যাহার কেউ করেনি। সিনিয়র জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মো.শাহিনুর ইসলাম প্রামাণিক জানান, নির্বাচন কমিশন সচিবালয় ঘোষিত তফসিল অনুযায়ী ২৫ মে, বৃহস্পতিবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে ভোট গ্রহণ করা হবে। ভোট গ্রহণের জন্য প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার নিয়োগ ও তাদের প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রসহ সব কেন্দ্রে অতিরিক্ত ম্যাজিস্ট্রেট মোবাইল টিম মোতায়েন থাকবে।

বীরগঞ্জ থানার ওসি সুব্রত কুমার সরকার জানিয়েছেন, বীরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনকে সামনে রেখে পুলিশ বাহিনী সতর্ক অবস্থায় আছে। এ পর্যন্ত কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি, পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে। তিনি আশা করছেন নির্বাচন পরবর্তী সময় পর্যন্ত এ রকমই থাকবে।

প্রসঙ্গত: বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয় কতৃক বীরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গত বছরের ২৫ ডিসেম্বর রবীন্দ্রনাথ গবিন বর্মন বার্ধক্য জনিত কারণে মৃত্যুবরণ করায় নির্বাচন কমিশন ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিতn তফসিল অনুযায়ী আগামী ২৫ মে বৃহস্পতিবার সকাল ০৯ টা হতে বিকেল ০৪ টা পর্যন্ত ইভিএম মেশিনের মাধ্যমে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।