‘দুজন অতি যথাযোগ্য মানুষের অবৈধ সন্তান আমি’

তিনি নিজে বিবাহ-বহির্ভূত সম্পর্কজাত সন্তান। আর তিনি কি না সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করছেন সুপ্রিম কোর্টের নির্দেশ নিয়ে! এমনই ভাব ছিল সোশ্যাল মিডিয়ায় টেক-স্যাভি উত্যক্তকারীদের।

মাসাবা গুপ্তা মান্টেনার উদ্দেশে। তাদের সবাইকে মুখের মতো জবাব দিলেন ভিভ রিচার্ডস-নীনা গুপ্তার কন্যা। নীনা গুপ্তা হলেন প্রথিতযশা ভারতীয় প্রমিলা চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী এবং পরিচালক-নির্মাতা। আর ভিভ রিচার্ডস ওয়েস্ট ইন্ডিজের বিখ্যাত ক্রিকেট খেলোয়াড়।

দিল্লি ও সংলগ্ন এলাকায় আগামী ১ নভেম্বর অবধি যেকোনও রকমের বাজি কেনাবেচা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন ভারতীয় সুপ্রিম কোর্ট। তাকে স্বাগত জানিয়েছেন মাসাবা। সোশ্যাল মিডিয়ায় লিখেছেন ‘Yes’। তাতেই শুরু বিপত্তি।

উত্যক্তকারীরা মাসাবাকে ‘bastard child’ এবং ‘illegitimate west Indian’-এর মতো বিশেষণ দিতেও পিছপা হননি।

জবাবে মাসাবা লিখেছেন তিনি একজন গর্বিত ইন্দো-ক্যারিবিয়ান তরুণী। জানেন না সেই পরিস্থিতিতে ভয়ে কুঁকড়ে যেতে‚ যে পরিস্থিতিকে সামলাতে পারে না সমাজ নিজে। বাস্টার্ড চাইল্ড এবং ইলেজিটিমেট ওয়েস্ট ইন্ডিয়ান শব্দদুটি আশৈশব শুনছেন তিনি। জানিয়েছেন মাসাবা। এবং এখন আর এতে অপমানিত হন না। বরং শব্দদুটোর আঘাত সহ্য করার ক্ষমতা আয়ত্ত করেছেন। কারণ তিনি দুজন অতি যথাযোগ্য ( Legitimate ) মানুষের অবৈধ ( Illegitimate) সন্তান। তাঁর এই অবৈধ জিনই তাঁকে লড়াকু মানসিকতা দিয়েছে। তাঁর বৈধতা ন্যায়সঙ্গতা আছে সমাজ বা দেশকে তিনি কী দিচ্ছেন তার উপরে। অন্য কোথাও নয়। তবে কেউ যদি তাঁকে অবৈধ সন্তান বলে আনন্দ পান‚ বলে যেতে পারেন।

ডিজাইনার মাসাবার প্রত্যাঘাত অভিনন্দিত সোশ্যাল মিডিয়া জুড়ে। মাত্র কয়েক ঘণ্টায় তাঁর পোস্ট দশ হাজারেরও বেশি লাইক পেয়েছে।