দেশে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বাড়বে ২০৪১ সালে!

দেশে ২০৪১ সালের মধ্যে পুরুষের তুলনায় নারীর সংখ্যা বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে সরকারি সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

সংস্থাটি বলছে, আর মাত্র ১৯ বছর পর দেশে নারীর সংখ্যা দাঁড়াবে ১০ কোটি ৩১ লাখ ১৭ হাজার, আর পুরুষের সংখ্যা দাঁড়াবে ১০ কোটি ২৫ লাখ ১৮ হাজার।

‘ওমেন অ্যান্ড মেন ইন বাংলাদেশ: ফ্যাক্টস অ্যান্ড ফিগারস ২০২২’ নামে ওই প্রতিবেদনে আগামী ৫০ বছরে দেশের জনসংখ্যা কেমন হবে তার পূর্বাভাস দিয়েছে বিবিএস। গত সপ্তাহে এ প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এতে ২০১১ সালের আদমশুমারির ওপর ভিত্তি করে পরবর্তী ৫০ বছরে বাংলাদেশের জনসংখ্যার একটি সম্ভাব্য চিত্র তুলে ধরা হয়েছে।
বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০৪১ সালে বাংলাদেশের জনসংখ্যা হতে পারে ২০ কোটি ৫৬ লাখ ৩৫ হাজার। ২০৬১ সালের জনসংখ্যা দাঁড়াবে ২২ কোটি ৩৩ লাখ ৯৩ হাজার। তখন দেশে নারীর সংখ্যা দাঁড়াবে ১১ কোটি ১৫ লাখ ২৯ হাজার। আর পুরুষ থাকবে ১১ কোটি ১৮ লাখ ৬৪ হাজার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের সহায়তায় প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনসংখ্যা ও স্বাস্থ্য শাখার পরিচালক মাসুদ আলম।

তিনি বলেন, বিভিন্ন ধরনের জনসংখ্যাভিত্তিক মডেল বিবেচনায় এনে জনসংখ্যার পূর্বাভাস দিয়েছি। এই প্রতিবেদনে শ্রমবাজার, কর্মসংস্থান, শিক্ষা, স্বাস্থ্য এসব খাতের বিশ্লেষণেও দেওয়া হয়েছে।