নওগাঁর বদলগাছীতে নতুন ব্রীজ সংলগ্ন নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করছে

সরিজমিনে গিয়ে দেখা যায়, গত ২৮ মে (সোমবার) বেলা ১২ টায় নওগাঁর বদলগাছী উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নিচ তলায় মাটি ভরাটের কাজ করছিলেন ঠিকাদারি প্রতিষ্ঠান ঐশী এন্টারপ্রাইজ। উক্ত ব্রীজের ৭০ থেকে ৮০ ফিট দূরত্ব হতে অবৈধভাবে মাটি উত্তোলন করছে প্রতিষ্ঠানটি।

এতে ব্রীজটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে মনে করছেন এলাকার সচেতন মহল। অবৈধভাবে মাটি উত্তোলনের বিষয়ে সাংবাদিকরা নওগাঁ সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং বদলগাছী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিনকে অবগত করলে তিনি বলেন অভিযোগের প্রেক্ষিতে কাজটি রাখতে বলেছিলাম। গত ৩০ মে উপজেলা ইঞ্জিনিয়ারের সঙ্গে কথা হয়েছে সরেজমিনে গিয়ে কোনও সমস্যা হবে কিনা কারিগরী মতামত দিতে। আর বীর মুক্তিযোদ্ধারা চেয়েছিলেন কাজটি সম্পন্ন হোক। তারা যদি মতামত দেন তাহলে মাটি কাটা যাবে।

তারপরও তাঁর নির্দেশনা অমান্য করে ০১ জুুুন প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আবারও কাজটি শুরু করেন উক্ত ঠিকাদার প্রতিষ্ঠানটি।

স্থানীয়রা জানান, এলজিইডি’র উপজেলা প্রকৌশলী দপ্তরের আওতাধীন বদলগাছী মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নিচতলায় ১টি প্রকল্পের মাটি ভরাটের কাজ করছেন ঐশী এন্টারপ্রাইজ।

স্থানীয়রা আরও জানান, এ বছর বদলগাছী উপজেলায় নদীর বালু ও মাটি ইজারা হয়নি। তা সত্ত্বেও ঠিকাদারি প্রতিষ্ঠানটি প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে নতুন ব্রীজ সংলগ্ন নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন করছে। এমতাবস্থায় ব্রীজটি ঝুঁকিপূর্ণ হবার সম্ভবনা রয়েছে।

এ বিষয়ে বদলগাছী উপজেলা প্রকৌশলী মোখলেসুর রহমান বলেন, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের নিচতলা ভরাটের জন্য মোট ১৭,৪৯,৭৩৮/-টাকা বাজেটের একটি কাজের চুক্তি করা হয়। গত ০৩/০৪/২৩ ইং তারিখ ঠিকাদারি প্রতিষ্ঠান ঐশী এন্টারপ্রাইজের সাথে চুক্তিকৃত কাজটি মেয়াদ শেষ হবে আগামী ৩০/০৬/২৩ ইং তারিখে। প্রতিষ্ঠানটি অবৈধভাবে মাটি উত্তোলন করছেন কিনা এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান ঐশী এন্টারপ্রাইজের সাথে কাজের চুক্তি করা হয়েছে। চুক্তি অনুয়ায়ী ঠিকাদারি প্রতিষ্ঠানটি উক্ত কাজটি তাদের নিজ দায়িত্বে সম্পন্ন করার কথা রয়েছে। মাটি ভরাটের জন্য মাটি কোথায় থেকে এনে কাজ করবে সেটা তাদের ব্যাপার, কাজটি ঠিকঠাক হচ্ছে কি না এটা দেখার বিষয়।

এ ব্যাপারে ঐশী এন্টারপ্রাইজ এর প্রোপ্রাইটার অর্জন কুমার মন্ডল বলেন, আমার লাইসেন্স দিয়ে অন্য লোক কাজ করছে। তবে তিনি বলেন আমি কারো নাম বলতে পারবো না।

এ ব্যাপারে শ্রমিক সরদার জাহিদুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি জানান, আমাকে ২,২০,০০০/-টাকায় শুধু মাটি কেটে ভরাট করার দায়িত্ব দেওয়া হয়েছে, এর বাহিরে আমি আর কিছু জানিনা।

এ বিষয়ে বদলগাছী মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার এনামুল হকের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান কোথা থেকে মাটি পাবে সেটা তার বিষয় এখানে আমার কোনো স্বার্থ নেই।

এ বিষয়ে নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বদলগাছী উপজেলায় অতিরিক্ত দায়িত্ব প্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিন মুঠোফোনে বলেন, মুক্তিযোদ্ধারা আমার কাছে এসেছিলেন তারা বলেন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভরাটের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানটি কমপ্লেক্সের ১০০ ফিট দূরে নদী হতে মাটি উত্তোলন করছে, এতে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও নতুন ব্রীজের তেমন কোনো ক্ষতি হবে না বলে তারা জানান। যেহেতু চলতি বছর এই উপজেলায় নদী থেকে বালু ও মাটি ইজারা হয়নি সেহেতু নদী থেকে মাটি উত্তোলন করা কতখানি বৈধ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য না করে ফোনটি কেটে দেন।