নওগাঁয় র‌্যাবের অভিযানে অর্থ আত্মসাৎকারী ০৩ জন গ্রেফতার

নওগাঁয় র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের একটি চৌকস আভিযানিক দল অভিযান পরিচালনা করে জোলার বদলগাছী থানাধীন বিলাশবাড়ী এলাকা থেকে প্রতারণার মাধ্যমে গ্রাহকের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎকারী ভূয়া এনসিও, দ্বীপগঞ্জ বৌদ্ধ বিহার সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিঃ (ডিবিএসসি) এর চেয়ারম্যান ও ম্যানেজারসহ ০৩ জনকে গ্রেফতার করেছে।

র‌্যাব-৫ এর প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, র‌্যাব প্রাতিষ্ঠানিক সময় থেকেই দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে জঙ্গি, সন্ত্রাসী, সঙ্ঘবদ্ধ অপরাধী, মাদক, অস্ত্র, ভেজাল পণ্য, ছিনতাইকারী, প্রতারক, হত্যা এবং ধর্ষক মামলার আসামিসহ সকল অপরাধের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের একটি চৌকস আভিযানিক দল স্কোয়াড কমান্ডার সিনিয়র এএসপি মোঃ মাসুদ রানা এর নেতৃত্বে মঙ্গলবার ০৪:৪৫ ঘটিকায় জোলার বদলগাছী থানাধীন বিলাশবাড়ী এলাকা থেকে প্রতারণার মাধ্যমে গ্রাহকের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎকারী ভূয়া এনজিও দ্বীপগঞ্জ বৌদ্ধ বিহার সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিঃ (ডিবিএসসি) এর বিভিন্ন নথিপত্রসহ প্রতারক চক্রের সদস্য বদলগাছী উপজেলার বলরামপুর এলাকার মৃত ইয়াছিন আলী ছেলে মোঃ এমরান হোসেন খান রতন (৪৮), বদলগাছী উপজেলার হলুদ বিহার এলাকার মোঃ আফছার আলীর ছেলে মোঃ আবু সাঈদ নাজমুল (৪৪) ও একই এলাকার মৃত হাছির উদ্দিনের ছেলে মোঃ শহিদুল ইসলাম (৫০)কে গ্রেফতার করেছে।

উল্লেখ্য যে, সাম্প্রতিক সময়ে বিপুল সংখ্যক জাল ও অননুমোদিত এনজিও গড়ে উঠেছে। মাঠকর্মীরা স্থানীয় জনগণকে তাদের অর্থ বিনিয়োগ বা এনজিও থেকে ঋণ নিতে উসকানি দেয়। কিন্তু সময়ের সাথে সাথে অর্থের অপব্যবহার হয়ে এবং ভোক্তারা সর্বস্ব হারিয়ে ফেলেন। যেহেতু গ্রাহকরা এনজিওতে ফাঁকা চেক জমা দিয়েছেন, এনজিও কর্মীদের ব্লাকমেইলিংয়ের কারণে তারা কোনও আইনি পদক্ষেপ নিতে পারে না।

এই বিষয়ে বেশ কিছু মিডিয়ার লেখালেখির সাক্ষী এবং ভুক্তভোগীদের কাছ থেকে অসংখ্য অভিযোগ পাওয়া যায়, যার প্রেক্ষিতে র‌্যাব ক্যাম্পের একটি চৌকশ দল দ্বারা একটি পুঙ্খানুপুঙ্খ ছায়া তদন্ত করা হয়। তদন্তে পরিস্থিতির ভয়াবহতা বোঝা যায়। অভিযুক্ত ভুয়া এনজিও, দীপগঞ্জ বৌদ্ধবিহার সেভিংস এন্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিঃ এর বিরুদ্ধে প্রায় ৩৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া যায়। এই বিষয়ে সমস্ত তথ্য সংগ্রহ করে অপারেশন টিম অভিযান পরিচালনা করে এবং বিপুল সংখ্যক উপযুক্ত প্রমাণ সহ তাদের গ্রেফতার করে। পরবর্তীতে ভ‚ক্তভোগীরা বাদী হয়ে নওগাঁ জেলার বাদলগাছী থানায় গ্রেফতারকৃত আসামীগণের বিরুদ্ধে প্রতারনা মামলা দায়ের করেন।