নতুন এই চাকরিতে কয়দিন টিকবেন ম্যারাডোনা?

চাইলে শুরুর আগেই বিদায়ের ক্ষণ গণনা শুরু করতে পারেন। ডিয়েগো ম্যারাডোনার কোচিং ক্যারিয়ার তো এমনই। হুট করেই শোনা যায়, অমুক ক্লাবের কোচ হয়েছেন ম্যারাডোনা। কয়দিন পরই আবার শোনা যায়, ম্যারাডোনা কোচের চাকরিটা ছেড়ে দিয়েছেন। বা ক্লাব তাকে বিনয়ের সঙ্গে সরে যেতে বলেছে। এমন এমন সব নামকাওয়াস্তে ক্লাবের দায়িত্ব নেন যে, শুরুর আগেই স্পষ্ট হয়ে যায় টিকতে পারবেন না। অতীতের ধারাবাহিকতায় এবারও সে রকমটাই করলেন আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর। এবার তিনি কোচের দায়িত্ব নিলেন দোরাদোস নামের মেক্সিকান এক অখ্যাত ক্লাবের। যে ক্লাবটি মেক্সিকোর দ্বিতীয় বিভাগের লিগে খেলে!

দ্বিতীয় বিভাগের শীর্ষ পর্যায়ে থাকলেও কথা ছিল। ১৫ দলের লিগে এই মুহূর্তে দোরাদোসের অবস্থান ১৩ নম্বরে! মানে ঘাড়ের উপর অবনমন খড়্গ। দলকে খাদের এই কিনারা থেকে টেনে তোলার জন্যই কিংবদন্তি ম্যারাডোনার স্মরণাপন্ন হয়েছে দোরাদোস।

চুক্তিটা এরই মধ্যে হয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার ক্লাবের অফিসিয়াল ফেসবুক পেজে দোরাদোসই নিশ্চিত করেছে ম্যারাডোনাকে কোচ করার বিষয়টি। চুক্তিটা হয়েছে দেড় মৌসুমের জন্য। মানে এই মৌসুমের বাকি সময় এবং আগামী মৌসুমের পুরোটা সময়ের জন্য দায়িত্ব পেয়েছেন ম্যারাডোনা।

কিন্তু শুরুর আগেই প্রশ্নটা উঠেছে, ম্যারাডোনা চুক্তির মেয়াদ পূর্ণ করতে পারবেন তো? আর্জেন্টিনা জাতীয় দলকে দুই বছর কোচিং করানো ম্যারাডোনা ক্যারিয়ারে এর আগ পর্যন্ত ৪টি ক্লাবের কোচ হয়েছেন। সেই ৪টি ক্লাবই ছিল নামকাওয়াস্তে। ম্যারাডোনা নামের সঙ্গে ঠিক যায় না।

তার চেয়েও বড় আশ্চার্যের বিষয়, কোনো ক্লাবেই চুক্তির মেয়াদ পূর্ণ করতে পারেননি। সখের বশে নেওয়া কোচের চাকরি কখনো নিজে ছেড়েছেন। ‘সর্বকালের সেরা’ ম্যারাডোনার সঙ্গে তাল মেলাতে না পারায় কখনো ক্লাবই তাকে অতি বিনয়ের সঙ্গে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে।

দোরাদোস নামের আনাড়ি মানের ক্লাবটির আনাড়ি মানের সব খেলোয়াড়দের সঙ্গেও ম্যারাডোনা কতদিন তাল মেলাতে পারবেন সেই প্রশ্নটা উঠছেই। এমনটাও বলা হচ্ছে, দোরাদোসের কোচ হিসেবে চুক্তির মেয়াদ পূর্ণ করাটা হবে ম্যারাডোনার জন্য চ্যালেঞ্জিং। দেখা যাক, অতীতের রেকর্ড ভেঙে আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর চ্যালেঞ্জে জয়ী হতে পারেন কিনা।

দোরাদোস ওই বিবৃতিতে নিশ্চিত করেছে, ম্যারাডোনার মতো ফুটবলের এক মহীরুহকে কোচ হিসেবে পেয়ে তারা খুব খুশি। খুশি ম্যারাডোনাও। দোরাদোস ও ৫৭ বছর বয়সী ম্যারাডোনার ‘খুশির সংসার’ কতদিন স্থায়ী হয়, সেটাই গুরুত্বপূর্ণ।