নব্য জেএমবির আলেম বোর্ডে আছেন শিক্ষক ইমাম

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেছেন, জঙ্গিবাদের পক্ষে যুক্তি তুলে ধরতে কাজ করে নব্য জেএমবির শরিয়া বোর্ড। আর এ বোর্ডকে সহায়তা করে আলেম বোর্ড; যেখানে দেশের বিভিন্ন মাদরাসার শিক্ষক ও মসজিদের ইমাম রয়েছেন।

তিনি বলেন, জেএমবির শরিয়া বোর্ড ২০১৫ সালে গঠন করা হয়েছিল। সেখানে ১০ থেকে ১৫ জন সদস্য এ কাজ করেন। শিক্ষা এবং দক্ষতার ভিত্তিতে এই বোর্ডে জায়গা হয় সদস্যদের। আলেম বোর্ডের সদস্যরা জঙ্গিবাদী অডিও, ভিডিও, লিফলেট বা বই তৈরি করে দেশের বিভিন্ন স্থানে জিহাদের মতাদর্শ ছড়িয়ে দেন।

সোমবার বিকেলে রাজধানীর কারওয়ানবাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কমান্ডার মুফতি মাহমুদ খান।

এর আগে সোমবার সকালে ডেমরার একটি মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল শায়েখ মামুনুর রশিদ ওরফে শায়েখ মামুনকে আটক করে র‌্যাব। এ বিষয়ে বিস্তারিত জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মুফতি মাহমুদ খান বলেন, সারোয়ার-তামিম গ্রুপের সদস্যদের উদ্বুদ্ধ এবং নতুন সদস্য রিক্রুটের জন্য বিভিন্ন মোটিভেশনাল সামগ্রী সরবরাহে কাজ করে শরিয়া বোর্ড। জঙ্গিবাদের বিভিন্ন বক্তব্য, বই, ভিডিও, অডিও সংগ্রহ করে বাংলা ভাষায় রূপান্তর করে সরবরাহ করাই ছিল শরিয়া বোর্ডের কাজ। অনলাইনে প্রচারিত বিভিন্ন উষ্কানিমূলক ভিডিও এবং অডিও প্রচারের কাজও করছে বোর্ডের সদস্যরা।

আটককৃত শায়েখ মামুন সম্পর্কে মাহমুদ খান বলেন, শায়েখ মামুন রাজধানীর বিভিন্ন মাদ্রাসায় দীর্ঘদিন ধরে শিক্ষকতা করছেন। গত শনিবার রাতে গ্রেপ্তার হওয়া জেএমবির অর্থদাতা গার্মেন্টস ব্যবসায়ী ইমরানের দেওয়া তথ্যের ভিত্তিতে মামুনকে আটক করা হয়। ২০১৪ সালে মামুন জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে তৌহিদ ও ইমাম নামের দুই ব্যক্তির মাধ্যমে পুরাতন ধারার জেএমবিতে যোগ দেন। এর পর ২০১৫ সালের মাঝামাঝি সময়ে তিনি নব্য জেএমবির তামিম-সারোয়ার গ্রুপে যোগ দেন। কর্মদক্ষতার কারণে দ্রুতই নব্য জেএমবির শরিয়া বোর্ডে জায়গা পেয়ে যান শায়েখ মামুন। বিভিন্ন ভাষায় দক্ষতা থাকায় মামুন ২০১৬ সালে বোর্ডের আমির নির্বাচিত হন।

শায়েখ মামুনের সঙ্গে নব্য জেএমবির বর্তমান আমির আবু মুহারিফের সরাসরি যোগাযোগ ছিল বলেও দাবি করেন র‌্যাবের এই কর্মকর্তা।

যদিও মাহমুদ খান রোববার এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, আবু মুহারিফ পর্দার আড়ালে থেকে কাজ করেন। তার সব কাজ সমন্বয় করেন সাজিদ নামের একজন; যিনি জেএমবির সামরিক শাখার প্রধান।