বার্ষিক বেতন ১২০,০০০ ডলার থেকে ১৭০,০০০ ডলার

নিউইয়র্ক সিটিতে ইঁদুর নিয়ন্ত্রণে ডিরেক্টর চেয়ে বিজ্ঞাপন

নিউইয়র্ক সিটির মেয়র এরিক এডামস ইঁদুরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। এই সিটির জনসংখ্যা ৮ মিলিয়নের একটু বেশি। আর ইঁদুরের সংখ্যা প্রায় ২ মিলিয়ন। তবে এই হিসাব বেশ পুরনো, অর্থাৎ ২০১৪ সালের।

গত ৮ বছরে ইঁদুরের সংখ্যা অনেক বেড়েছে। বিশেষ করে প্যানডেমিকের সময় গার্বেজ ঠিকমত পিকআপ না করায় সাইডওয়াকে পড়ে থাকা সেই গার্বেজ ইঁদুরের জন্য ছিল স্বর্গরাজ্য। বর্তমানে নাইচার ভবনসহ, অনেক এপার্টমেন্ট বিল্ডিংএ ইঁদুরের উৎপাতে সেখানকার মানুষদের জীবনে নানা বিরক্তি উৎপাদন করছে। এইসব ইঁদুর বহন করে নানা রোগের জীবাণু। যেমন প্যাথোজেন, ব্যাকটেরিয়া, সালমনেলা, বার্টোনেলা ব্যাকটেরিয়া।

স্যান্ডি এবং আইডার কারণে নিউইয়র্ক সিটিতে বন্যা হয়, তাতে সুয়ারেজ লাইন উপচে ওঠে। ফলে বিপুল সংখ্যক ইঁদুর মারা যায়। অনেক ইঁদুর বাইরে এসে ছড়িয়ে পড়ে। এরিক এডামস মেয়র হিসাবে দায়িত্ব গ্রহণের পরই সেনিটেশন কমিশনারকে নির্দেশ দেন গার্বেজ পিকআপ যেন নিয়মিত করা হয় এবং সাইডওয়াকে রেসিডেনশিয়াল ও কমার্শিয়াল গার্বেজ রাখার সময়সীমা যেন কমিয়ে আনা হয়। তা সত্ত্বেও ইঁদুরের উৎপাত না কমায় মেয়র ইঁদুর নিয়ন্ত্রণের জন্য একজন ডিরেক্টর চেয়ে বিজ্ঞাপন দেন। তাতে বলা হয়, যিনি ডিরেক্টর হবেন তাকে অত্যন্ত অল্প সময়ে অধিক সংখ্যক ইঁদুর মারার পরিকল্পনা গ্রহণ করতে হবে।

আর এই ইঁদুর নিয়ন্ত্রণ ডিরেক্টর কাজ করবেন ডেপুটি মেয়র মিরা যোশির তত্ত্বাবধানে।বুধবার মেয়র এরিক এডামস বলেন, নিউইয়র্ক সিটিকে আধুনিক মানুষের বাসযোগ্য করে তোলার লক্ষ্যে এই ধরনের বিষয়গুলোতেও নজর দিতে হবে। যদিও এই ডিরেক্টরের জন্য বিপুল অর্থ খরচ হবে। তার বার্ষিক বেতন নির্ধারণ করা হয়েছে ১২০,০০০ ডলার থেকে ১৭০,০০০ ডলার। মেয়র এডামসের ইঁদুরের বিরুদ্ধে এই যুদ্ধ ঘোষণাকে অনেকে কটাক্ষ করলেও নিউইয়র্ক সিটির দরিদ্র ও ঘনবসতি এলাকার জন্য ইঁদুর নিয়ন্ত্রণ যে জরুরী সে কথা কেউ অস্বীকার করছে না। তাছাড়া মাটির নিচে সাবওয়ে টানেলে যে বিপুল সংখ্যক বড় আকৃতির ইঁদুর বাস করে, তারা অল্প অল্প করে হলেও স্থাপনার ভিত্তি ক্ষয় করছে।