নিউইয়র্ক সিটি আরো এক হাজার গাড়ির প্লেট দেবে টিএলসি

নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমুজিন কমিশন (টিএলসি) সিটিতে আরো এক হাজার গাড়ির প্লেট দেবে। এর মধ্যে ৬০০ প্লেট দেওয়া হবে ইন্ডিভিজুয়ালি এবং ৪০০ করপোরেশন ক্যাটাগরিতে। চলতি নভেম্বরের মধ্যে রুলস অ্যান্ড রেগুলেশন সম্পন্ন হয়ে গেলে ডিসেম্বর মাসেই এ-সংক্রান্ত আবেদন করা যাবে।

আবেদনের পর প্রয়োজনীয় যেসব নথিপত্র চাওয়া হবে, তা জমা দিতে হবে। তবে আবেদন করার সুনির্দিষ্ট তারিখের বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। আগ্রহী ব্যক্তিদের টিএলসির সাইটে খেয়াল রাখার পরামর্শ দেওয়া হয়েছে। যারা নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের সদস্য, তাদেরকে অ্যালায়েন্সের পক্ষ থেকে আবেদনের তারিখ জানিয়ে দেওয়া হবে বলে জানান সংগঠনের লেবার অর্গানাইজার মোহাম্মদ টিপু সুলতান।
সূত্র জানায়, আবেদন করার পর যারা যোগ্য, তাদেরকে ফার্স্ট কাম ফার্স্ট সার্ভিস হিসেবে প্লেট দেওয়া হবে। টিএলসি কাউকে কোনো গাড়ি দেবে না। গাড়ি নিজেদেরই কিনতে হবে। তারা শুধু প্লেট দেবে। তবে গাড়ি কেনার আগেই প্লেট পেতে হবে। গাড়ির প্লেট নেওয়ার জন্য টিএলসির লাইসেন্স থাকতে হবে। কেউ টিএলসির প্লেট নিতে চাইলে তাকে সব যোগ্যতা পূরণ করে আবেদন করতে হবে। ইলেকট্রিক ভেহিক্যাল ছাড়া অন্য কোনো গাড়ির জন্য এই প্লেট ব্যবহার করা যাবে না।

ব্যক্তিগতভাবে (ইন্ডিভিজুয়াল ক্যাটাগরিতে) যারা প্লেট কিনবেন, তারা তা বিক্রি করতে পারবেন না। গাড়ির প্লেট নেওয়ার পর কেউ চাইলে ভাড়া দিতে পারবেন।
এই প্লেট নিয়ে ইয়েলো কিংবা গ্রিন ক্যাবে চালাবেন এমন নয়, এটি তারা চালাতে পারবেন এফএইচসির (ফর হায়ার ভেহিক্যাল) অধীনে। উবার, লিফটসহ বেশ কিছু এলিট কোম্পানি আছে, যারা এ ধরনের গাড়ির মাধ্যমে তাদের ক্লায়েন্টকে সেবা দিয়ে থাকে।
২০১১ সালে ট্যাক্সি চালানোর ক্ষেত্রে কোনো রেজুলেশন ছিল না। চাইলে প্লেট নিয়ে নতুন ট্যাক্সি রাস্তায় নামানো যেত। পরে গাড়ি বেশি হওয়ার কারণে ড্রাইভারদের আয় কমে যাওয়ায় নতুন গাড়ির প্লেট দেওয়া বন্ধ করতে আন্দোলন শুরু হয়। ২০১৮ সাল পর্যন্ত আন্দোলন চলতে থাকে।

আন্দোলন চলাকালে নয়জন ড্রাইভার আত্মহত্যা করেন। ড্রাইভারদের আন্দোলনের মুখে সে সময় নতুন প্লেট দেওয়া বন্ধ করা হয়। এখন আবার নতুন করে প্লেট দেওয়া হচ্ছে।
এ বিষয়ে নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের লেবার অর্গানাইজার মোহাম্মদ টিপু সুলতান বলেন, আমরা চাই নতুন প্লেট নেওয়ার জন্য আগ্রহীরা আবেদন করবেন। কেউ ব্যক্তিগতভাবে আবেদন করতে না পারলে আমাদের কাছে এলে আমরা আবেদন করার জন্য সহায়তা করব।