নিউইয়র্ক স্টেট সিনেটে ট্যাক্স ক্রেডিটের বিল প্রতিটি শিশু পাবে মাসে ৫০০ ডলার

নিউইয়র্ক স্টেটের শিশুদের দারিদ্র ১৯ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যে নিউইয়র্ক স্টেটের সিনেটে বৃহস্পতিবার স্টেট চাইল্ড ট্যাক্স ক্রেডিট প্রদানের বিল উত্থাপন করেছে। এই বিলের প্রণেতা ব্রæকলীন থেকে নির্বাচিত সিনেটর এ্যান্ড্রু গাউনার্ডেস। তার সাথে এই বিলের কো-স্পন্সর হিসাবে আছেন আরো বেশ কয়েকজন সিনেটর।

তিনি বলেন, গত বছর কংগ্রেস চাইল্ড ট্যাক্স ক্রেডিট অব্যাহত রাখতে ব্যর্থ হওয়ায়, নিউইয়র্কের অভিভাবকদের পাশে দাঁড়ানোর উদ্দেশে এই বিল তুলেছি। সিনেটর গাউনার্ডেস বলেন, আমরা ২০২১ সালে ফেডারেল সরকারের দেয়া চাইল্ড ট্যাক্স ক্রেডিটের অনুকরণে ট্যাক্স ক্রেডিট দিতে চাইলেও বেশি সংখ্যক অভিভাবক যাতে এই ট্যাক্স ক্রেডিটের অর্থ পান তার জন্য নিয়মকানুন শিথিলসহ আয়ের যে সীমা তা বাড়ানোর প্রস্তাব করেছি। ২০২১ সালে শিশুপ্রতি ৩০০ ও ২৫০ ডলার করে মাসে প্রদান করা হতো।

ডেইলি নিউজ বৃহস্পতিবার বলছে, ওয়াশিংটনেও ডেমোক্রেটিক হাউজ সদস্যরা এ বছরের শেষে খৃস্টমাসের আগে পুনরায় চাইল্ড ট্যাক্স ক্রেডিটের বিলটি তোলার প্রস্তুতি নিচ্ছে। কারণ জানুয়ারি থেকে হাউজ চলে যাবে রিপাবলিকানদের নিয়ন্ত্রণে। আর যদি ওয়াশিংটন এই বিল পাশ করতে ব্যর্থ হয় তাহলে স্টেট সিনেট ও এসেম্বলি পাশ করবে। কারণ এই দুই কক্ষেই ডেমোক্রেটরা সংখ্যাগরিষ্ঠ।

এই বিলটি স্টেট এসেম্বলিতে স্পন্সর করছেন কুইন্স থেকে নির্বাচিত ডেমোক্রেটিক এসেম্বলিম্যান এ্যান্ড্রু হাভেসি। এ্যান্ড্রু হাভেসি বলেন, আমরা স্টেটের আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট ও এম্পায়ার স্টেট চাইল্ড ট্যাক্স ক্রেডিটকে একত্র করে ক্রেডিট দেব বৈধ-অবৈধ নির্বিশেষে সকল পরিবারকে। তবে যেসব পরিবার সর্বনি¤œ অর্থ আয় করে তাদের সর্বাধিক অংকের ট্যাক্স ক্রেডিট দেয়া হবে। তবে সিনেটর গাউনার্ডেস বলেন, আমরা বিলে উল্লেখ করেছি সর্বোচ্চ শিশু প্রতি ১৫০০ ডলার আর সর্বনি¤œ প্রতি শিশু ৫০০ ডলার করে পাবে প্রতি মাসে। এর জন্য পিতা-মাতার আয় দেখা হবে না। তাছাড়া একটি পরিবারে কয়জন শিশু এই ক্রেডিটের অর্থ পাবে তার কোনো লিমিট থাকবে না। তবে মাসে মাসে নয়, তিনমাস পরপর এই ক্রেডিটের অর্থ দেয়ার প্রস্তাব করা হয়েছে বিলে।
ডেইলি নিউজ বলছে, যেসব পরিবারে কোনো শিশু সন্তান নেই সেইসব পরিবার স্টেটের নির্ধারিত আর্নড ইনকাম ট্যাক্স ক্রেডিট যথারীতি পাবেন।

এই বিলটি পাশ হলে এর জন্য ব্যয় ধরা হবে প্রায় ২ বিলিয়ন ডলার। আর কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার অব পোভার্টি এন্ড সোশাল পলিসির গবেষণা অনুযায়ী এই অর্থ নিউইয়র্ক স্টেটের শিশু-দারিদ্র হ্রাস করতে বিপুল ভূমিকা পালন করবে। অর্থাৎ এই ট্যাক্স ক্রেডিট ১৮ বছরের কম বয়সীদের দারিদ্র হ্রাস করবে ১৩.৪ শতাংশ আর ১৯.৬ শতাংশ হ্রাস করবে ঐ বয়সীদেরই দারিদ্র, যারা প্রচন্ড দারিদ্রের মধ্যে বাস করে।