মেয়রের ঘোষণা, নিউইয়র্ক সিটিতে ৫ লক্ষ এ্যাফোর্ডেবল এপার্টমেন্ট নির্মিত হবে

ওয়াশিংটন ডিসিতে প্রেসিডেন্ট বাইডেনের শ্লোগান ‘বিল্ড ব্যাক বেটার’ এর মত নিউইয়র্ক সিটির মেয়র এরিক এডামসের নতুন শ্লোগান ‘বিল্ড, বিল্ড, বিল্ড’।

আর ৩ই বাস্তবায়নের লক্ষ্যে মেয়র এডামস বৃহস্পতিবার ঘোষণা করলেন তার অভিলাষী প্লান। আর তাহলো ২০৩২ সালের মধ্যে তিনি এই সিটিতে ৫ লক্ষ নতুন এ্যাফোর্ডেবল এপার্টমেন্ট নির্মাণ করবেন। এই পরিকল্পনা সিটি হল থেকে ঘোষণা করতে গিয়ে মেয়র বলেন, আমাদের জনসংখ্যা বেড়েছে, বাড়ি ভাড়া বেড়েছে, হোমলেস মানুষের সংখ্যা বেড়েছে। ফলে বেড়েছে হাউজিং সংকট। মেয়র বলেন, খেটে খাওয়া মানুষ সবচেয়ে বেশি সংকটে পড়েছে। তারা আয় করে কম, অথচ পরিবার নিয়ে, পরিবারের বয়স্ক সদস্যদের নিয়ে যে ধরনের এপার্টমেন্ট দরকার তা এ্যাফোর্ড করতে পারেন না। এরা বেশির ভাগই ইমিগ্রান্ট। তাদের দিকে লক্ষ্য রেখেই পাঁচ লক্ষ এ্যাফোর্ডেবল এপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হলো।

এই পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করা হবে আগামী জুন মাসে। মেয়রের এই ‘বিল্ড বিল্ড বিল্ড’ কর্মসূচীর সাথে ঐকমত্য পোষণ করেছেন সিটি কাউন্সিল স্পিকার এড্রিয়েন এডামস। অপরপক্ষে আগামী মাসে স্টেট অব দ্য স্টেট ভাষণে গভর্নর ক্যাথি হকুলও ‘দুঃসাহসী এবং বোল্ড’ হাউজিং পরিকল্পনার কথা জানাবেন বলে খবরে বলা হয়েছে।

এই ৫ লক্ষ এপার্টমেন্ট নির্মাণের পরিকল্পনার কথা ঘোষণা করতে গিয়ে মেয়র এরিক এডামস বলেন, আমার এই স্বপ্ন ও পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে চাঁদে মানুষের অবতরণের সমতুল্য।
তিনি বলেন, সেনসাস রিপোর্ট অনুযায়ী গত এক দশকে নিউইয়র্ক সিটির জনসংখ্যা বেড়েছে ৮ লক্ষ। অথচ গত এক দশকে আমরা মাত্র ২০০,০০০ নতুন এপার্টমেন্ট নির্মাণ করেছি। কাজেই সহজ অংক হলো- নিউইয়র্ক সিটিতে বাড়ির চেয়ে জনসংখ্যা বেশি। এই গড়মিলের কারণেই বাড়ির মালিকরা যত ইচ্ছা বাড়ির ভাড়া বাড়িয়ে দিচ্ছে। ফলে খেটে খাওয়া মানুষদের জীবন ধারণ দুর্বিসহ হয়ে উঠছে।

মেয়র বলেন, ব্রংক্সে যে নতুন মেট্রো নর্থ ট্রেন স্টেশন চালু হতে যাচ্ছে শিগগিরই, তার নিকটেই প্রায় ৬,০০০ নতুন এপার্টমেন্ট নির্মাণ করা হবে। সেই সাথে নিউইয়র্ক সিটির বেসমেন্টগুলোকেও বসবাসের উপযোগী এপার্টমেন্ট হিসাবে ব্যবহারের অনুমতি দেয়া হবে।