নেত্রকোণার দুর্গাপুরে মাটি খুঁড়তেই বের হচ্ছে তেল

নেত্রকোণা দুর্গাপুরে বিদ্যুতের খুঁটির জন্য মাটি খুঁড়তে গিয়ে বেরুতে থাকে কালো জ্বালানী তেল।

বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে পৌর শহরের কাচারী মোড় এলাকার মোজাম্মেল হকের বাসার সামনে এ তেলের সন্ধান মেলে।

স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার দুপুরে ওই এলাকার মোজাম্মেল হকের বিল্ডিংয়ের জন্য বিদ্যুতের খুঁটি গাড়তে যায় মিস্ত্রী শফিকুল ইসলাম। সেখানে প্রায় তিন ফুট গর্ত করা মাত্রই ঘন কালো ডিজেলের মতো তেল বেরুতে থাকে। পরে কেউ কেউ তা প্লাষ্টিকের মগ দিয়ে উঠিয়ে আগুন জ্বালিয়ে পরীক্ষা করে নিশ্চিত হয় এটা জ্বালানী দ্রব্য। এ খবর ছড়িয়ে পড়তেই আশপাশের উৎসুক জনতা প্লাষ্টিকের বালতি, মগ ও কলসি নিয়ে সংগ্রহ করতে থাকে ওই তেল।

খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছে ফায়ার সার্ভিস ও থানা পুলিশ। তারা জানায়, শুক্রবার (১৭ জুন) তিতাস অফিসের কর্মকর্তারা দুর্গাপুরে আসলে তারপর জানা যাবে এ তেল কোন উৎস থেকে আসছে।

তবে শুক্রবার প্রচুর বৃষ্টিপাতে এই কার্যক্রম বাধাগ্রস্ত হয়েছে বলে শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে।

দুর্গাপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, দুর্গাপুর থানার ওসি তাদের মাটির নিচ থেকে তেল পাওয়ার বিষয়টি জানালে তারা ঘটনাস্থলে এসে পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছেন। তবে এ এলাকায় গ্যারেজের ড্রেন ছিলো। সম্ভবত সে গ্যারেজের থেকেই এই তেল ফেলার পর তা এখানে জমে ছিলো।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হক জানান, প্রচুর বৃষ্টিপাতের কারণে ওই স্থানে আপাতত মাটিচাপা দিয়ে রাখা হয়েছে। নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।