পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সহায়তার লক্ষ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুন) দুপুর আড়াইটার দিকে উপজেলা কৃষি অফিস কার্যালয় চত্বরে ২০২২—২০২৩ অর্থবছরের খরিপ/২০২৩—২৪ মৌসুমে রোপা আমন ধানের উৎপাদন বৃদ্ধির জন্য প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উচ্চ ফলন শীল (উফশী) ধানের এই বীজ ও সার বিতরণ করা হয়।

উপজেলা কৃষি অফিসার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ধান বীজ ও সার বিতরণ অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা ও উপজেলা ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী।

এসময় উপজেলা কৃষি স¤প্রসারণ অফিসার জীবন ইসলাম, উপ—সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোঃ আব্দুল মোতালেব, কৃষি প্রণোদনা গ্রহনকারী ব্যক্তিবর্গসহ বিভিন্ন শ্রেণি—পেশার গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি অফিসার জানান, উপজেলার ৭টি ইউনিয়নে কৃষকদের মধ্যে ১২শ’ জনকে মাথা প্রতি ৫ কেজি করে উপশী আমন ধানের বীজ, সার ডিএপি—১০ কেজি, এমওপি—১০ কেজি করে বিতরণ করা হয়েছে। এসময় গ্রীষ্মকালীণ পেঁয়াজের বিতরণও দেখানো হয়েছে। এতে ২শ’ জনের মাঝে এই বিতরণ করা হবে বলে জানানো হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী কৃষিবান্ধব সরকার এবং শুরু থেকেই কৃষকদের ভতুর্কি দিয়ে যাচ্ছেন। বর্তমানে কৃষকের কষ্ট লাঘব ও লাভবান করতে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার, কৃষি যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ, কৃষিপণ্যের রফতানি বৃদ্ধি ও বিশাল ভর্তুকিসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে বাস্তবায়ন করছে। সেই সঙ্গে কৃষকদের এসব প্রণোদনা দিয়ে যাচ্ছে। আপনারা এই কৃষি প্রণোদনা কাজে লাগানোর চেষ্টা করবেন।