পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫২ ভাষার আদ্যক্ষরে সজ্জিত শহিদ মিনারে মাতৃভাষা দিবস পালিত

সর্বউত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫২টি দেশের ভাষার আদ্যক্ষরে সজ্জিত শহিদ মিনারে সারা বিশ্বের ন্যায় যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা ১ মিনিটে তেঁতুলিয়া সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে নির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা, উপজেলা কৃষি অফিসার জাহাঙ্গীর আলম, তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সাঈদ চৌধুরী, উপজেলা এলজিইডি প্রকৌশলী আবু সাঈদ, উপজেলা ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী প্রমূখ।

এসময় উপজেলার মুক্তিযোদ্ধাসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক, সাংবাদিক সংগঠনের নেতাকর্মী ও সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণ করে।

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ২১ ফেব্রুয়ারি দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করেন। এদিকে দিবসটিতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী শেষে সুবিধাজনক সময়ে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন করা হয়।

পরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহার সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও বীরমুক্তিযোদ্ধা মোঃ ইয়াছিন আলী মন্ডলসহ আরো অনেকে।

জানা যায়, ২০২১ সালে সিলেটের লিডিং ইউনিভার্সিটিতে ৫২টি ভাষার বর্ণ দিয়ে ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে ‘মা’ শব্দ খচিত শহিদ মিনারের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী এম. এ. মান্নান। একটু ভিন্ন আঙ্গিকে নির্মিত এ শহীদ মিনারটি বিভিন্ন নৃ-গোষ্ঠী ও আঞ্চলিক উচ্চারণে মা শব্দটি স্থাপনের মাধ্যমে সব মায়ের প্রতি শ্রদ্ধা এবং সব মাটির প্রতি সম্মান প্রদর্শন করাসহ মনকে প্রসারিত করার সুযোগ করে দিয়েছে।

তারই ধারাবাহিকতায় এবার তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘তেঁতুলিয়া সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়’ মাঠের কেন্দ্রীয় শহিদ মিনারটি সংস্কার করে পুন:নির্মাণ করা হয়। সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে শহিদ মিনারটি দেখে আনন্দিত তেঁতুলিয়াবাসী।

উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু বলেন, ৫২ ভাষার আদ্যক্ষরে সজ্জিত শহিদ মিনারে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন করতে পেরেছি এবং নতুনরূপের শহিদ মিনারটি দেখে খুবই ভালো লেগেছে। কেননা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় প্রথম ৫২টি দেশের ভাষার আদ্যক্ষরে সজ্জিত একটি শহীদ মিনার নির্মিত হয়েছে। এটি আগামী প্রজন্মের জন্য অনেক শিক্ষনীয় বিষয় হয়ে থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন, ২১ ফেব্রুয়ারি যেহেতু আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তাই বিশ্বের সকল ভাষার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতেই আমরা এ রকম একটা উদ্যোগ গ্রহণ করেছি। তেঁতুলিয়া সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কেন্দ্রীয় শহিদ মিনারটি সংস্কার করে বিশ্বের বিভিন্ন ভাষার বর্ণমালা দিয়ে পুন:নির্মাণ করা হয়েছে।

সব ভাষার প্রতি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসা তৈরি হোক এ ভাবনা থেকেই ৫২টি দেশের ভাষার বর্ণমালার আদ্যক্ষর এখানে অলঙ্কৃত করা হয়েছে। আশা করছি এটা দেখে অনেকের ভাষার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা তৈরি হবে।

ছবি : মুহম্মদ তরিকুল ইসলাম