পরিচয় সনাক্তে ভ্যানচালকদের নিবন্ধিত করল ইবি

পরিচয় সনাক্তের জন্য ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) চলাচলকারী ভ্যান চালকদের নিবন্ধনের আওতায় আনার পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (২৪ জানুয়ারি) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ফুটবল মাঠে আইডি কার্ড ও ইউনিফর্ম প্রদানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রথম পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের ৫০জন ভ্যানচালককে বিশ্ববিদ্যালয় নাম সম্বলিত ইউনিফর্ম এবং নাম, ঠিকানা ও রেজিঃ নং সম্বলিত আইডি কার্ড প্রদান করা হয়। পরবর্তীতে আরো ৫০ জনসহ মোট ১০০ জনকে এ কার্যক্রমের আওতাভুক্ত করা করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর। এছাড়াও ক্যাম্পাসের অভ্যন্তরে যেকোনো জায়গায় যাতায়াতের জন্য ৫ টাকা ভাড়া ও ক্যাম্পাস থেকে শেখপাড়া বাজার ১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মানুনুর রহমান ও টিএসসিসি’র পরিচালক অধ্যাপক ড. বাকী বিল্লাহ বিকুল। এছাড়াও সহকারী প্রক্টর অধ্যাপক ড. আমজাদ হোসেনের সঞ্চালনায় সহকারী প্রক্টর ইয়ামিন মাসুম ও মিঠুন বৈরাগীসহ প্রক্টরিয়াল বডির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রশাসনের এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়ে সুজন আলী শেখ নামে এক ভ্যানচালক বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের একটি পরিচয় দিয়েছে। ক্যাম্পাসে ভ্যান চালকদের সাথে অনেক সময় বিভিন্ন অঘটন ঘটে, যার দায়ভার সবাইকে নিতে হয়। আমরা মনে করি এর মাধ্যমে প্রকৃত অভিযুক্তকে সনাক্ত করা যাবে। তাছাড়া অনেক অনভিজ্ঞ ভ্যানচালক ক্যাম্পাসে ভ্যান চালাতে আসে, যারা ক্যাম্পাসকে ঠিকভাবে চিনে না। তাদেরও সনাক্ত করা যাবে। সবমিলিয়ে বিষয়টি আমাদের উপকার বয়ে আনবে।

শিক্ষক সমিতির অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমি মনে করি বিশ্ববিদ্যালয় প্রশাসন ভ্যানচালক ভাইদের সম্মানিত করছে, তারা নতুন একটি পরিচয় পেয়েছে। এ ধরনের কার্যক্রম তারা সুবিধাভোগী হবে। কেউ অঘটনা ঘটালেও তাকে সনাক্ত করা যাবে। ফলে আপনাদের দুর্নাম হবে না। আমরা মনে করি আপনার এ কাজে আগ্রহী তাই আজকে এখানে এসেছেন।