পানির দাম ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব

পা‌নির দাম ২০ শতাংশ বাড়া‌নোর প্রস্তাব ক‌রে‌ছে ঢাকা ওয়াসা। পাশাপা‌শি চার স্ত‌রে ওয়াসার বর্তমান ভর্তুকি সমন্বয় করার প্রস্তাবও সরকা‌রের কা‌ছে পাঠা‌নো হ‌য়ে‌ছে।

বুধবার (৯ ফেব্রুয়া‌রি) দুপু‌রে ওয়াসা ভব‌নে আ‌য়ো‌জিত সংবাদ সম্মেলনে একথা ব‌লেন ওয়াসার ব্যবস্থাপনা প‌রিচালক তাক‌সিম এ খান।

তিনি বলেন, আমাদের প্রস্তাব ২০ শতাংশ, সরকার যদি আরও বাড়াতে চায় তাহলে আমাদের আপত্তি নাই। আর সরকার যদি ভর্তুকি দেয় তাহলে ওয়াসা পানির দাম বাড়াবে না। এখন সিদ্ধান্ত সরকারের।

সংবাদ সম্মেলনে আবারও পানির দাম বাড়ানোর প্রস্তাব পাঠানো বিষয়ে বিভিন্ন যুক্তি তুলে ধরেন তাকসিম এ খান।

তিনি বলেন, ভর্তুকি দিয়ে কোনো প্রতিষ্ঠান চলতে পারে না, চলা উচিৎ নয়। বর্তমানে এক হাজার লিটার পানিতে ওয়াসার ভর্তুকি হচ্ছে প্রায় ১০ টাকা। সে ভর্তুকি সমন্বয়ের জন্যই সরকারের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

এ প্রস্তাবনা দেওয়া হয়েছে চার স্তরে। এলাকা, ভোক্তা এসব বিবেচনায় ২০, ৪০, ৫০ ও ১০০ ভাগ দাম বাড়িয়ে এ ভর্তুকি সমন্বয় করার জন্য তা প্রস্তাব আকারে পাঠানো হয়েছে বলে জানান ওয়াসার এমডি।

তিনি ব‌লেন, বর্তমা‌নে এক হাজার লিটার পা‌নির জন্য ওয়াসা নি‌চ্ছে ১৫টাকা ১৮ পয়সা। এর প‌রিব‌র্তে প্রতি হাজার লিটা‌রের মূল্য ২১টাকা করার প্রস্তাব পা‌ঠি‌য়ে‌ছি আমরা।

তি‌নি আরও ব‌লেন, ২০ শতাংশ মূল্য বাড়া‌নোর প্রস্তাবনার স‌ঙ্গে তা সমন্ব‌য়ের জন্য চারটি স্ত‌রের কথা আমরা প্রস্তাবনা আকা‌রে পা‌ঠি‌য়ে‌ছি। ত‌বে সরকার য‌দি মনে ক‌রে, ২০ শতাংশ মূল্যবৃ‌দ্ধির চে‌য়েও বে‌শি বৃ‌দ্ধি কর‌বেন, সে‌ক্ষে‌ত্রে ওয়াসার কোন আপ‌ত্তি নাই।