পাবনায় জেলা পুলিশের আয়োজনে শুরু হয়েছে ৭দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা

পাবনায় শুরু হয়েছে ৭দিন ব্যাপী ‘‘অপরাধ নয় আধারের বৃত্তে, আলো আসুক আলোকচিত্রে’’ এই শ্লোগাণে কিশোর ও তরুণদের অপরাধ জগৎ থেকে সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করতে আলোকচিত্র প্রদর্শনী ও প্রতিযোগিতা।

পাবনা জেলা পুলিশের আয়োজনে ‘‘প্রাণের পাবনা” শিরোনামে গতকাল শুক্রবার রাতে পাবনা পুলিশ লাইনস্ ক্যাফেটেরিয়ায় এই অয়োজনের উদ্বোধন করেন পুলিশ সুপার মহিবুল ইসলাম খান।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, সহকারি পুলিশ সুপার সজীব শাহরীন, প্রতিযোগিতার বিচারক চিত্র সাংবাদিক হাসান মাহমুদ, আলোকচিত্রী এহসান আলী বিশ্বাসসহ জেলা পুলিশের কর্মকতা ও প্রতিযোগিরা।

আয়োজকরা জানান, স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে মোট সাড়ে পাঁচশ’ ছবির মধ্যে বাছাইকৃত ৫০টি ছবি স্থান পায় এই প্রদর্শনীতে। এর মধ্যে ১২টি বাছাইকৃত ছবি দিয়ে প্রস্তুত করা হয় জেলা পুলিশের ২০২২ সালের ক্যালেন্ডার।

মোট চারটি বিভাগে পুরস্কৃত করা হয় মোট ১৬ জন প্রতিযোগীকে। ক গ্রুপ ১৮ বছরের নিচে ক্যামেরা, মোবাইলের ছবি এবং খ গ্রুপ ১৮ বছরের উপরে ক্যামেরার ও মোবাইলের ছবি আলোকচিত্র প্রদর্শনী চলবে আগামী ২০ জানুয়ারি পর্যন্ত।

আলোকচিত্র প্রদর্শনীর প্রথমদিনেই দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। প্রদর্শনীতে আসা দেওয়ান মাহবুব, আরিফ আহমেদ সহ অনেকেই বলেন, জেলা পুলিশ অপরাধ আর অপরাধী নিয়ে কাজ করার বাইরে গিয়ে এমন একটি সৃজনশীল আয়োজন করেছে এটি নিঃসন্দেহে প্রশংসার দাবীদার।

পুলিশ সুপার মহিবুল ইসলাম খান বলেন, পাবনায় আসার পর তিনি দেখেছেন কিশোর ও তরুণরা অস্ত্র নিয়ে ঘুরে বেড়ায়। অভিভাবকরা জানেন না তাদের সন্তান কোথায় যায়, কি করে। বিষয়টি তাকে ভাবিয়ে তোলে, কষ্ট দেয়। কিভাবে বিপথ থেকে সৃজনশীল, সৃষ্টিশীল কাজে যুক্ত করা যায়, সেই ভাবনা থেকেই আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজন।