পিরোজপুরে মানবরত্ন সম্মাননা পেলেন সাংবাদিক শাহজাহান

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ‘এশিয়া ছিন্নমূল মানবাধিকার ফাউন্ডেশন’ থেকে মানবরত্ন সম্মাননা পেলেন পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলার কৃতি সন্তান মোঃ শাহজাহান। সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য তাকে এ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

২৬ অক্টোবর ঢাকার তোপখানা রোডে শিশু কল্যান ফাউন্ডেশন মিলনায়তনে ২০ জন বরেন্য ব্যক্তির হাতে এ সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক বিচারপতি বাংলাদেশ প্রেস কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মোঃ নিজামুল হক নাসিম।

মানবাধিকার সংগঠনটির সভাপতি দুলাল মিয়ার সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বাস্তুহারা লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সাংবাদিক দেলোয়ার হোসেন ভুঁইয়া, দৈনিক একুশে বানী পত্রিকার সম্পাদক আশরাফ সরকার,দৈনিক আলোর জগত পত্রিকার সহঃ সম্পাদক ফয়জুল্লাহ পাঠান,দৈনিক রুদ্র বাংলার সম্পাদক মতিউর রহমান, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডাঃ মোস্তাফিজুর রহমান।এছাড়াও শতশত নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সম্মাননা স্মারক প্রাপ্ত ২০ জন গুনিজনের মধ্যে সাংবাদিক শাহজাহান মঠবাড়িয়া উপজেলার সাপলেজা ইউনিয়নের বুখইতলা বান্ধবপাড়া গ্রামের আব্দুল হামিদ হাওলাদারের পুত্র।৪ ভাই বোনের মধ্যে শাহজাহান সবার ছোট।পারিবারিক জীবনে তার এক কন্যা সন্তান প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত।শিক্ষা জীবনে তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। বংশের ঐতিহ্য হিসেবে তার পূর্ব পুরুষ আফেজ উদ্দিন হাওলাদার জমিদার ছিলেন।

সাংবাদিক শাহজাহান ২০১৪ সালে প্রথম জাতীয় সাপ্তাহিক জনতার দলিলে লেখালেখি শুরু করেন।এরপর আঞ্চলিক দৈনিক দখিনের খবর,আজকের বার্তা,জাতীয় দৈনিক আমার বার্তা সহ অনলাইন নিউজ পোর্টাল আওয়ার নিউজ বিডিতে (গভঃ রেজিঃনং-০৩) কাজ করেন।

ইতোমধ্যে তিনি অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন কলম সৈনিক হিসেবে পরিচিতি লাভ করেছেন।তাকে এ সম্মাননা স্মারক প্রদানের জন্য তিনি এশিয়া ছিন্নমূল মানবাধিকার ফাউন্ডেশনের প্রতি কৃতজ্ঞ।