প্রচন্ড তাপদাহে গাইবান্ধায় কোমলমতি শিশু শিক্ষার্থীরা চরম বিপাকে

প্রচন্ড তাপদাহে গাইবান্ধায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে কোমলমতি শিক্ষার্থীরা পড়ছে চরম বিপাকে। আশংকা বাড়ছে হিটস্ট্রকের। অভিভাবকরা তাদের স্কুলগামী শিশু শিক্ষার্থীদের নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

গত কয়েক দিন থেকে গাইবান্ধাসহ সারাদেশে প্রচণ্ড তাপদাহ বিরাজ করছে। এর বিরূপ প্রভাব পড়ছে জনজীবনে। শহরের রাস্তা-ঘাটেও প্রচণ্ড তাপদাহের কারণে লোক সমাগম কমে গেছে। এমনকি যানবাহন চলাচল আগের চেয়ে অনেকটা হ্রাস পেয়েছে। কিন্তু সরকারি-বেসরকারি স্কুল ও কিন্ডারগার্টেনগুলো খোলা রাখা হয়েছে। বাধ্য হয়ে প্রচণ্ড গরম উপেক্ষা করে শিক্ষার্থীরা ক্লাসে উপস্থিত হচ্ছে। গতকাল মঙ্গলবার গাইবান্ধা শহরের ¯িœগ্ধা জ্ঞানের আলো বিদ্যাপীঠের লিসান চৌধুরী নামে এক শিশু শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। সে ওই বিদ্যাপীঠের প্লে গ্রুপের ছাত্র।

অসুস্থ শিক্ষার্থীর বাবা মামুন চৌধুরী বলেন, মঙ্গলবার গাইবান্ধায় তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। প্রচণ্ড এই গরমের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ দেয়া উচিত ছিল। শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকার কারণে ¯িœগ্ধা জ্ঞানের আলো বিদ্যাপীঠের শিক্ষার্থী আমার শিশু পুত্র ছুটির সময় অসুস্থ পড়ে। তাকে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর সুস্থ হয়। অন্যান্য অভিভাবকরাও এই গরমে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধের জন্য কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানিয়েছেন।