প্রধানমন্ত্রী কি আগেই বুঝেছিলেন বাংলাদেশ জিতবে?

বুধবার হঠাৎই স্টেডিয়ামে দেখা মিলল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ক্রিকেট যে প্রধানমন্ত্রী কতটা ভালোবাসেন সেটা কারও অজানা নয়। সেই ১৯৯৭ সালে বাংলাদেশ যখন আইসিসি ট্রফি জিতেছিল তখন থেকেই ক্রিকেটের পাশে শক্তভাবে রয়েছেন শেখ হাসিনা। ক্রিকেটের জন্য তার একটা দরজা সবসময়ই খোলা। এমনকি বিভিন্ন জনসভাতেও ভাষণ দেওয়ার সময় উদাহারণ হিসেবে তিনি ক্রিকেটের প্রসঙ্গ টেনে আনেন।

মাগুরায় একবার ভাষণ দিতে গিয়ে সাকিব আল হাসানের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী। সেই সাকিবই এদিন মিরপুরে অস্ট্রেলিয়ার হন্তারক হিসেবে আবির্ভূত হলেন। প্রথম ইনিংসে ৮৪ রান। তারপর সাকিবের ঘূর্ণিতে কাঁপাকাঁপি করে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস গুটিয়ে গেল ২১৭ রানেই। ২৬৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে সেই সাকিবের কাছেই অসহায় আত্মসমর্পণ করেচে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া যে হারবে প্রধানমন্ত্রী বোধহয় আগেই বুঝে গিয়েছিলেন! তাই তিনি দুপুরের খাওয়া বাদ দিয়ে ছুটে এলেন মাঠে। দেখলেন তাঁর দেশের ছেলেদের সামনে কিভাবে নুয়ে পড়ল পরাক্রমশালী অস্ট্রেলিয়া। প্রধানমন্ত্রী এই ঐতিহাসিক ক্ষণ উপভোগ করলেন। শুধু তাই নয়, জয়ের পর সাধারণ দর্শকের মতো হাতে পতাকা নাড়িয়ে বুঝিয়ে দিলেন তিনি কতটা ক্রিকেটভক্ত। অবশ্য এমন ভঙিতে আগেও একাধিকবার প্রধানমন্ত্রীকে দেখা গিয়েছে। ক্রিকেটাররাও নিশ্চয় আনন্দিত, তারা প্রধানমন্ত্রীকে জয় উপহার দিতে পেরেছেন। আর দেশবাসিও গর্বিত সাকিব-তামিমদের এমন পারফরম্যান্সে।