ফরাসি নাগরিকত্ব পাচ্ছেন সেই অভিবাসী ‘স্পাইডারম্যান’

পাঁচতলার রেলিংয়ে ঝুলন্ত শিশুকে বাঁচানো সেই অভিবাসী ‘স্পাইডারম্যান’ পাচ্ছেন ফরাসি নাগরিকত্ব। অভিবাসী হিসেবে ভাগ্যান্বেষণে ফ্রান্সে আসা মালির মামুদো গাসসামাকে সোমবার এলিসি প্রাসাদে ধন্যবাদ দিয়ে ফ্রান্সের নাগরিকত্ব প্রদানের ঘোষণা দেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

রোববার মাকড়শার মতো প্যারিসে ভবনের দেয়াল বেয়ে উপরে উঠে পাঁচতলার ব্যালকনিতে ঝুলন্ত এক শিশুকে উদ্ধার করেন গাসসামা। সোমবারই তাকে প্রেসিডেন্ট ভবনে ডাকেন ম্যাক্রোঁ। দুরন্ত সাহসিকতার সঙ্গে এক ফরাসি শিশুর জীবন বাঁচানোই তরুণকে ধন্যবাদ জানান তিনি। ওই অভিবাসী ওই তরুণকে ফরাসি নাগরিকত্ব প্রদান করা হবে বলেও তিনি ঘোষণা দেন। গাসসামাকে একজন স্বেচ্ছাসেবী দমকলকর্মী হিসেবে ভূমিকা পালনেরও সুযোগ দেয়া হবে বলে জানান ম্যাক্রোঁ।

গত ২৬ মে প্যারিসের উত্তরাঞ্চলের একটি ভবনের পাঁচতলায় ঝুলতে থাকা চার বছর বয়সী এক শিশুকে সাহসিকতার সঙ্গে উদ্ধার করে চমক তৈরি করেন গাসসামা। ওই উদ্ধারের ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে।

ভিডিওতে দেখা যায়, পঞ্চমতলার বারান্দায় একটি শিশু ঝুলে আছে। তাকে উদ্ধার করতে নিচ থেকে ২২ বছর বয়সী গাসসামা খালি হাতেই ভবনের এক ব্যালকনি থেকে আরেক ব্যালকনি বেয়ে বেয়ে উপরে উঠে যাচ্ছেন। ততক্ষণে পঞ্চমতলার পাশের একটি ব্যালকনি থেকে শিশুটিকে ধরে রাখার চেষ্টা করতে থাকেন এক ব্যক্তি।

অল্প সময়ের মধ্যেই গাসসামা শিশুটির কাছে পৌঁছে যান এবং ব্যালকনির দেয়ালে বসে শিশুটিকে ডান হাত দিয়ে টেনে উদ্ধার করেন। গাসসামার সাহসী কর্মকাণ্ডের প্রশংসা করে একটি টুইট করেছেন প্যারিসের মেয়র আন্নে হিদালগো। ব্যক্তিগতভাবে তাকে ফোন করে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

গাসসামাকে ‘এইটিনথ-এর স্পাইডারম্যান’ বলে উল্লেখ করেছেন হিদালগো। গাসসামা সম্পর্কে প্যারিসের মেয়র বলেন, ‘গাসসামা আমাকে জানিয়েছেন, তিনি এখানে জীবন গড়ার স্বপ্ন নিয়ে কয়েক মাস আগে মালি থেকে এসেছেন।