এক ম্যাচে রেকর্ডের পাতায় তিন বোলার!

রোববার আইপিএলের ফাইনাল ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে আইপিএল ইতিহাসের রেকর্ড তৃতীয় শিরোপা জিতেছে চেন্নাই সুপার কিংস। ম্যাচে অপরাজিত সেঞ্চুরি হাঁকিয়ে সব আলো কেড়ে নিয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন।

অথচ ব্যাটিং দাপটের এই ফাইনালে রেকর্ডের পাতায় নাম লিখিয়েছেন তিনজন বোলার। আইপিএলের ১১ বছরের ইতিহাসে প্রথমবারের মতো ফাইনাল ম্যাচে মেইডেন ওভার করার রেকর্ড হয়েছে এবারের আসরে। তাও শুধু একজন বোলার নন, তিনজন বোলার করেছেন এই কীর্তি। চেন্নাই সুপার কিংসের লুঙ্গি এনগিডি এবং সানরাইজার্স হায়দরাবাদের ভুবনেশ্বর কুমার ও রশিদ খান করেছেন এই কীর্তি।

ম্যাচে টসে হেরে আগে বোলিং করতে নামে চেন্নাই। হায়দরাবাদের ইনিংসের চতুর্থ ওভারে কেন উইলিয়ামসনের বিপক্ষে আইপিএল ইতিহাসে ফাইনাল ম্যাচে প্রথমবারের মতো মেইডেন ওভার করার কৃতিত্ব দেখান দক্ষিণ আফ্রিকান পেসার লুঙ্গি এনগিডি। নিজের ৪ ওভারের স্পেলে ২৬ রান খরচায় ১ উইকেট নেন তিনি।

পরে ১৭৯ রান ডিফেন্ড করতে নেমে ফাইনাল ম্যাচের নায়ক শেন ওয়াটসনের বিপক্ষে চেন্নাই ইনিংসের প্রথম ওভারেই মেইডেন তুলে নেন ভুবনেশ্বর। ৪ ওভারে মাত্র ১৭ রান খরচ করেন তিনি।

পুরো আসরে দুর্দান্ত বোলিংয়ের ধারাবাহিকতা বজায় রেখে ফাইনালেও অসাধারণ বোলিং করেন রশিদ খান। চেন্নাই ইনিংসের ১৫তম ওভারে আম্বাতি রাইডুর বিপক্ষে মেইডেন ওভার করেন রশিদ। রশিদের করা ৪ ওভার থেকে মাত্র ২৪ রান নিতে পারে চেন্নাই। রশিদ-ভুবনেশ্বরের এমন অসাধারণ দুই স্পেলের পরেও ওয়াটসনের করা অপরাজিত সেঞ্চুরির কারণেই ম্যাচে জিততে পারেনি হায়দরাবাদ।