ফ্যান বন্ধ করে দেয়ায় স্ত্রীকে তালাক!

বেশ পুরাত ফ্যান তাই বড্ড শব্দ করে। পাশে বসে কেউ কথা বললেও শোনা যায় না। দিনের বেলায় ফ্যান ছেড়ে বসে আছেন স্বামী, তখন স্ত্রীর কাছে কিছু একটা চান। কিন্তু কিছুই শোনতে না পেয়ে ফ্যানের সুইটা বন্ধ করে দেন তিনি। আর এতেই চটে যান পাষণ্ড স্বামী, পাশের বাড়ির এক মেয়েকে সাক্ষী রেখে সঙ্গে সঙ্গেই তিন তালাক।

তিন বছর আগের এ ঘটনা নিয়ে ভারতের মুম্বাইয়ের পাইধনির পাবলিক কমপ্লেইন্ট সেন্টারে শুনানি শুরু হয়েছে। যেখানে শরিয়ত সংক্রান্ত কোনও বিতর্ক দেখা দিলেই মিটমাটের মাধ্যমে সমাধান করা হয়। এ ক্ষেত্রে অবশ্য তালাকের বৈধতা নিয়ে নয় শুনানি, মূলত তালাক পাওয়ার পরও স্ত্রী কেন বাড়ি ছাড়ছেন না তা নিয়ে।

৬৫ বছর বয়সের ওই স্বামীর অভিযোগ, তালাক দেয়ার পরও স্ত্রী কিছুতেই বাড়ি ছাড়ছেন না, ফলে তিনি আবার বিয়ে করে নতুন কাউকে আনতে পারছেন না।

ওই বৃদ্ধ আগে ট্যাক্সি চালালেও দীর্ঘদিন বেকার। স্ত্রীর বয়স ৫৫ বছর, তাদের পাঁচ ছেলেমেয়ে। তাই পাবলিক কমপ্লেইন্ট সেন্টার এখন চেষ্টা করছে, অসহায় বয়স্ক ওই নারী যাতে একই বাড়িতে ছেলেমেয়েদের সঙ্গে থাকতে পারেন। যদিও স্থানীয় হাজি আলী দরগার মুফতি জানিয়ে দিয়েছেন, বৃদ্ধ-বৃদ্ধার বিচ্ছেদ নিয়ম মেনে হয়েছে।