বইমেলায় নির্মাতা ইরানী বিশ্বাসের দুই বই

ছোট পর্দার জনপ্রিয় নির্মাতা ইরানী বিশ্বাস। বিশেষ দিবসে প্রচারিত তার নির্মিত নাটকে বিভিন্ন সময়ে মুগ্ধ হয়েছেন দর্শক। এবার পাঠকের মধ্যে মুগ্ধতা ছড়াতে একুশে গ্রন্থমেলা ২০১৯ এ দুই বই নিয়ে হাজির তিনি।

বইমেলায় প্রকাশিত হয়েছে ইরানী বিশ্বাসের দুই বই। একটির নাম ‘নাট্য সমগ্র’। তার নির্মিত চারটি নাটকের স্ক্রিপ্ট নিয়ে সাজানো হয়েছে বইটি। আরোয়া থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে ৩৮৩ নম্বর স্টলে। বইটি লেখক উৎসর্গ করেছেন চ্যানেল আই পরিবারকে।

বইটি নিয়ে ইরানী বিশ্বাস বলেন, বিশেষ বিশেষ দিবসে নির্মিত আমার চারটি নাটকের স্ক্রিপ্টই পাওয়া যাবে ‘নাট্য সমগ্র’ বইটিতে। যেখানে আছে মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত ‘লাল শার্ট’, নজরুল জয়ন্তীতে প্রচারিত ‘রক্ত লেখা’, দূর্গাপুজার দশমীতে প্রদর্শিত ‘বিসর্জন’ এবং সামাজিক সচেতনতা মূলক নাটক ‘কাজল’।

‘নাট্য সমগ্র’ ছাড়াও এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে শিশুতোষ গল্পের বই ‘তুতুলের ইচ্ছে জানালা’। পদক্ষেপ থেকে প্রকাশিত বইটি পাওয়া যাবে ১১৬ নম্বর স্টলে।

বইটি নিয়ে লেখক ইরানী বলেন, জীবনে প্রথমবার শিশুদের জন্য একটি বই লিখলাম। অল্প এই অভিজ্ঞতা থেকে দেখেছি, শিশুদের জন্য লেখাটা সবচেয়ে কঠিন। তাদের মনস্তত্ব বোঝা সহজ কাজ নয়। আর সেজন্যই বইটি শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর ভাইকে উৎসর্গ করেছি। যিনি প্রতিনিয়ত শিশুদের জন্য কঠিন কাজটি করে যাচ্ছেন।

লেখালেখির দুনিয়ায় এই প্রথম নয়। এরআগেও তিনটি উপন্যাস লিখেছেন তিনি। ‘স্বপ্নের ডানা’ তার লেখা প্রথম উপন্যাস। এরপর তিনি লিখেছেন ‘অন্ধকারে স্পর্শ’ও ‘অস্পৃশ্য’ নামের দুটি উপন্যাস। এরমধ্যে ‘অন্ধাকারে স্পর্শ’ হিন্দি ভাষাতে অনুদিত হয়েছে।