বগুড়ার শিবগঞ্জে সাংবাদিকদের সাথে মৎস্য কর্মকর্তার মতবিনিময়

বগুড়ার শিবগঞ্জ উপজেলা মৎস্য অধিদপ্তরে আয়োজনে উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুস শাকুর তার কার্যালয়ে সাংবাদিকদের সাথে মত বিনিময় সভার আয়োজন করেন।
শনিবার দুপুরে মতবিনিময় সভায় তিনি বলেন “নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধু বাংলাদেশ” এই শ্লোগানকে সামনে রেখে আগামী ২৩ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত সারাদেশেব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপ্তি হচ্ছে। এদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ণ সম্পূর্ণ।

মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযাী ২০১৮-১৯ অর্থ বছরের মাছ উৎপাদনের লক্ষমাত্রা ছিল ৪৩.৪১ লাখ মেট্রিক টন। মাছ উৎপাদন হয়েছে ৪৩.৮৪ লাখ মেট্রিক টন। ২০১৮-১৯ অর্থ বছরে ৭৩১৭১ মে.টন মাছ রপ্তানি করে ৪ হাজার ২৫০ কোটি টাকার বৈদেশিক মুত্রা অর্জিত হয়েছে। অর্থনীতিক সমীক্ষা-২০১৯ অনুসারে মোট দেশজ উৎপাদনে ৩.৫০% মৎষ্যের অবদান রয়েছে। অনেক শিক্ষিত তরুণেরা চাকরির দিকে না ঝুঁকে মাছ চাষ করে স্বালম্বী হচ্ছেন।

এ উপজেলার আয়তন ৩১৪.৯২ বর্গ কি.মি। ৩৭৮৭০০ জনসংখ্যার এ উপজেলায় মোট ৯৬৫২.৪৫ মে.টন মাছের উৎপাদন হয়। এ উপজেলায় মাছের মোট চাহিদা ৮২৯৩.৫৩ মে.টন ও মৎস্য জীবির সংখ্যা ১২৭৩ জন। নিবন্ধকৃত বেসরকারি মৎস্য হ্যাচারীর সংখ্যা ২টি, মৎস্য চাষি সমিতির সংখ্যা ১৪টি, পোনা ব্যবসায়ীর সংখ্যা ২২৫ টি, বরফ কলের সংখ্যা ৮টি, দীঘি, পুকুর ও বানিজ্যিক মৎস্য খামার ১১৪৩৭টি, বিল ৫টি, নদ-নদী ৪টি ও প্লাবন ভূমি ১০টি।

এসময় তিনি আরো বলেন, ২৪ শে জুলাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মাছের পোনা অবমুক্ত করার মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মাইকিং. র‌্যালি, পোনামাছ অবমুক্তকরণ, উদ্বোধনী অনুষ্ঠান ও সফল মৎস্যচাষিকে পুরুস্কার বিতরণ, মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, মৎস্য বিষয়ক ্আইন বাস্তবায়নে মোবাইল কোট/অভিযান পরিচালনা, প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, মতবিনিময়, মাছচাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, মৎস্য চাষি সুফলভোগীদের মাঝে মাছচাষ বিষয় প্রশিক্ষণ ও শেষ দিনে মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন দৈনিক ভোরের দর্পণ পত্রিকার উপজেলা প্রতিনিধি আব্দুর রউফ রুবেল, দৈনিক ভোরের কাগজ পত্রিকার উপজেলা প্রতিনিধি পবন রায়, দৈনিক যায়যায়দিন পত্রিকার শিবগঞ্জ উপজেলা প্রতিনিধি সোহেল আক্তার মিঠু, দৈনিক বগুড়ার উপজেলা প্রতিনিধি বজলুর রহমান, দৈনিক ভোরের ডাক পত্রিকার উপজেলা প্রতিনিধি রশিদুর রহমান রানা, দৈনিক মুক্ত সকাল পত্রিকার উপজেলা প্রতিনিধি সাজু মিয়া, সাংবাদিক রবিউল ইসলাম রবি, সাংবাদিক সোহেল রানা মিন্টু ও সাহাবুদ্দিন শিবলী প্রমুখ।