বশেমুরবিপ্রবি’তে কৃষিবিদ দিবস-২০২৩ উদযাপন

গোপালগঞ্জের বঙ্গবন্ধুর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) কৃষিবিদ দিবস-২০২৩ পালিত হয়েছে। “বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান” এই শ্লোগানকে সামনে রেখে দিবসটি পালন করা হয়।

দিবসটি উপলক্ষে সোমবার (১৩ ফেব্রুয়ারি) কৃষি অনুষদের আয়োজনে সকাল ১০:১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রার মাধ্যমে কর্মসূচি শুরু করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে জয় বাংলা চত্বর, বাঁধন চত্বর, একাডেমিক ভবন হয়ে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ মোবারক হোসেন, কৃষি বিভাগের চেয়ারম্যান ড. মোঃ নাজমুল হক শাহীন, সহকারী অধ্যাপক ড. মোঃ গোলাম ফেরদৌস, এনিম্যাল সাইন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন বিভাগের চেয়ারম্যান ড. মোঃ নাজমুল হক, ফিশারিস এন্ড মেরিন বায়োসাইন্স বিভাগের শিক্ষক মকিদুল ইসলাম খান প্রমুখ সহ কৃষি অনুষদের শিক্ষার্থীরা।

এসময় উপাচার্য কৃষির উন্নয়নে বঙ্গবন্ধু ও কৃষিবিদদের অবদান তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে কৃষিবিদদের ভূমিকা অনস্বীকার্য। অন্যান্য বক্তারা এসময় কৃষির উন্নয়নে বঙ্গবন্ধু ও কৃষিবিদদের অবদান সহ কৃষিবিদ দিবসের ইতিহাস তুলে ধরেন।

উল্লেখ্য, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যায় চত্বরে এক সমাবর্তন অনুষ্ঠানে কৃষিবিদদের প্রাণের দাবি মেনে ডাক্তার, ইঞ্জিনিয়ারদের পাশাপাশি কৃষিবিদদেরও সরকারি চাকুরিতে প্রথম শ্রেণীর মর্যাদায় ভূষিত করেন। এই দিনটিকে স্মরণীয় করে রাখতেই ২০১১ সাল থেকে কৃষিবিদ ইন্সটিটিউশান বাংলাদেশ (কেআইবি) কেন্দ্রীয়ভাবে ‘কৃষিবিদ দিবস’ হিসেবে দিনটিকে উদযাপন করে আসছে।